গুজব রোধে একাট্টা ফেইসবুক, গুগলসহ আট টেক জায়ান্ট

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: করোনাভাইরাস বিষয়ক গুজবের প্রচার রোধে ব্যবস্থা নিতে একাট্টা হয়েছে বিশ্বর সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। গতকাল এক যৌথ বিবৃতিতে গুজব রোধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ফেইসবুক, গুগল, মাইক্রোসফট, টুইটার, লিঙ্কডইন, রেডিট এবং ইউটিউব।

গত এক সপ্তাহ ধরে হোয়াইট হাউসের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর এই বিবৃতি আসে।

‘ট্রাম্প যুক্তরাষ্ট্রকে লক ডাউন করার জন্য প্রস্তুতি নিচ্ছে’ শীর্ষক একটি গুজব সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ালে হোয়াইট হাউস গুজব রোধের বিষয়টিকে গুরুত্বসহকারে নেয়।

বৈশ্বিক এই দুর্যোগের মুহূর্তে ভুল তথ্য, গুজব এবং কন্সপিরেসি থিওরির প্রবাহ অবস্থাকে আরও নাজুক করে দিতে পারে। তাই সবগুলো সোশ্যাল মিডিয়া এই বিষয়ে একমত হয়েছে যে এমন পোস্ট, বিজ্ঞাপন বা ছবিকে আর উৎসাহ দেওয়া হবে না।

যদিও, বিবৃতিতে বলা হয়নি ঠিক কীভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এই ব্যবস্থা নেবে। তবে সামনের দিনগুলোতে করোনাভাইরাস সম্পর্কিত ভুল তথ্যের প্রভাব কমতে দেখা যাবে এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়।

এমন নয় যে এর আগে এসব মাধ্যমগুলো এ বিষয়ে কোনও ব্যবস্থা নেয়নি। অনেক আগ থেকেই করোনাভাইরাস সম্পর্কিত বিজ্ঞাপন নিষিদ্ধ করে গুগল। ফেইসবুকও ভুয়া তথ্যপূর্ণ পোস্টগুলোকে মুছে দিচ্ছিল। টুইটার তো কন্সপিরেসি থিওরি পোস্ট করে এমন অ্যাকাউন্টই ব্লক করে দিচ্ছে।

সূত্র : ইন্টারনেট, এমআর/মার্চ ১৮/২০২০/১০৩৪

আরও পড়ুন –

বাসা থেকে কাজের সময় যে নিয়ম মানবেন

করোনাভাইরাস বিষয়ক গুরুত্বপূর্ণ অনলাইন টুলস 

অ্যাপল, গুগল, অ্যামাজন স্টোরে অনির্ভরযোগ্য করোনা অ্যাপ ব্লক

*

*

আরও পড়ুন