অধিকাংশ র‍্যানসমওয়্যার হামলা রাতে হয়

হামলার সময়ভিত্তিক পরিসংখ্যান। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অধিকাংশ র‍্যানসমওয়্যার হামলা রাতে চালানো হয় বলে জানিয়েছে সাইবার সিকিউরিটি ফায়ারআইয়ের গবেষকরা।

মার্কিন গবেষণা প্রতিষ্ঠানটির এক প্রতিবেদনে জানা যায়, অফিস টাইমের বাইরে ৭৬ শতাংশ, কর্মদিবসগুলোতে ৪৯ শতাংশ ও সাপ্তাহিক ছুটির দিনে ২৭ শতাংশ হামলা চালানো হয়।

গবেষকরা জানিয়েছেন, ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে বেশ কিছু র‍্যানসমওয়্যার হামলার ঘটনা বিশ্লেষণ করে এ পরিসংখ্যান বের করা হয়েছে।

রাতে সাইবার হামলা চালানোর বিশেষ কিছু সুবিধা আছে। যেমন বেশির ভাগ অফিসের আইটি ডিপার্টমেন্টের কর্মীরা ৮ ঘণ্টার ডিউটি শেষে চলে যান। কোনো কোনো অফিসে রাতের শিফটে কর্মী থাকলেও তাদের সংখ্যা কম থাকে।

রাতের বেলা হঠাৎ সিকিউরিটি অ্যালার্ম বেজে উঠলে কী করতে হবে, তাৎক্ষণিকভাবে তা অনেকেই বুঝতে পারেন না। হামলার বিষয়টি বোঝার আগেই র‍্যানসমওয়্যার এনক্রিপশন প্রসেস শেষ করেন হামলাকারীরা। এরপর নেটওয়ার্ক ডাউন হয়ে যায়। ফলে অফিসে লোক কম থাকবে এমন সময়টাকে নিরাপদ বলে মনে করে হামলাকারীরা।

ফায়ারআই জানিয়েছে, এ ধরণের হামলা সাধারণ ৩ দিন আগে থেকে শুরু হয়। সময়টা পরিচিত ডিওয়েল টাইম হিসেবে। কারণ নেটওয়ার্কে ম্যানুয়ালি র‍্যানসমওয়্যার ইনস্টল করতে সময় লাগে।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ২০১৭ সাল থেকে সরাসরি মানুষের নিয়ন্ত্রণে র‍্যানসমওয়্যার হামলার হার বেড়েছে ৮৬০ শতাংশেরও বেশি। এসব হামলা নির্দিষ্ট কোনো অঞ্চলে নয় বরং সারা বিশ্বব্যাপী বাড়ছে।

এজেড/ মার্চ ১৮/২০২০/১৩

আরও পড়ুন –

উইন্ডোজ ১০ এ র‍্যানসমওয়্যার থেকে বাঁচবেন যেভাবে

বিশ্বের সবচেয়ে বেশি র‌্যানসমওয়্যার ট্রোজান হামলা বাংলাদেশে

র‍্যানসমওয়্যার হামলা চালিয়ে ব্ল্যাকমেইল

*

*

আরও পড়ুন