Header Top

মুজিব ১০০ ওয়েবসাইটে বঙ্গবন্ধু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছবি : মুজিব ১০০ ওয়েবসাইট থেকে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সারা দেশে চলছে সাজ সাজ রব। নানা কর্মসূচির মাধ্যমে পালন হচ্ছে দিনটি। জানানো হচ্ছে শ্রদ্ধা। 

সরকারের ঘোষিত মুজিববর্ষ উপলক্ষ্যে অনেক আগে থেকেই চালু হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে ওয়েবসাইট ‘মুজিব১০০ ডটগভ ডটবিডি’। যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন কর্ম ও তার সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ রাখা হয়েছে। 

mujib100.gov.bd ওয়েবসাইটটি তৈরি করেছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ।পুরো ওয়েবসাইট সাজানো আছে বঙ্গবন্ধুকে নিয়ে। ওয়েবসাইটে প্রবেশের সাথে সাথেই দেখা মিলবে বঙ্গন্ধুর সব ঐতিহাসিক ছবি। 

উপরের মেনুবারে হোম বাটন ছাড়াও রয়েছে মুজিব নামে একটি মেনু বাটন। যেখানে বঙ্গবন্ধুর জীবনের ঘটনাপ্রবাহ, বক্তৃতা, স্মরণে মুজিব, ফটো আর্কাইভ ও গ্রাফিক নভেল ‘মুজিব’ নামের মেনু রয়েছে। সেগেুলোতে মুজিব সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে। 

তথ্যভাণ্ডার নামের মেনুতে রয়েছে গ্রন্থ ও প্রকাশনা। যেখানে বঙ্গবন্ধুর লেখাগুলো স্থান পেয়েছে। আরও আছে প্রামাণ্যচিত্র, চিঠিপত্র, লোগো ও নির্দেশনাসহ আরও কিছু বিষয়। 

এছাড়াও মেনুবারে রয়েছে ইভেন্টস, কমিটি, মিডিয়া ও সংবাদ, ইচ্ছে তালিকা এবং যোগাযোগ সম্পর্কিত মেনু। 

ওয়েবসাইটটি স্ক্রল করে নিচের দিকে নামলে দেখা যাবে, শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিশ্বের বিখ্যাত ব্যক্তিদের উক্তি ও বাণী। যেখানে স্থান পেয়েছেন ইন্দিরা গান্ধী, ফিদেল কাস্ত্রো, অন্নদাশঙ্কর রায়ের মতো বিখ্যাত ব্যক্তিরা। 

তার ঠিক নিচেই রয়েছে ফটো আর্কাইভ। যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিখ্যাত সব ছবি স্থান পেয়েছে। বিভিন্ন আন্দোলন সংগ্রাম, সভা-সমাবেশ, বক্তৃতা সেখানে ছবিতে উঠে এসেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

সব শেষে নিচের দিকে বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি গ্রাফিক নভেল স্থান পেয়েছে। যেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘটনাবহুল জীবনের ইতিহাসকে তরুণ প্রজন্মের কাছে পৌঁছানোর লক্ষ্যে কমিকগুলো তৈরি করা হয়েছে। যার মাধ্যমে বঙ্গবন্ধুর মহাকাব্যিক জীবনকে তুলে আনা হয়েছে।

মোট কথা, বঙ্গবন্ধুর জীবনের সব দিকই রয়েছে এই ওয়েসাইটে। প্রকৃত তথ্য উপস্থাপন করে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে করা ওয়েবসাইটটিকে তাই মুজিব সম্পর্কে জানতে তরুণ প্রজন্মকে উৎসাহিত করে। 

ইএইচ/ মার্চ ১৭/ ২০২০/ ১৪৩০

আরও পড়ুন – 

গ্রাফিক নভেলে বঙ্গবন্ধু

ডিজিটাল হচ্ছে ওসমানী মেডিকেল হাসপাতাল : পলক 

মুজিববর্ষের লক্ষ্য নাগরিক সেবা নিশ্চিত করা : পলক

*

*

আরও পড়ুন