vivo Y16 Project

ম্যালওয়্যার ছড়িয়ে কুকিজ চুরি!

ম্যালওয়্যার ছড়িয়ে কুকিজ সংগ্রহ করছে হ্যাকাররা। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইবার নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান ক্যাস্পারেস্কি অ্যান্ড্রয়েডের নতুন দুটি ম্যালওয়্যারের সন্ধান পেয়েছে। ম্যালওয়্যারগুলো সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের ব্রাউজিং হিস্ট্রি বা কুকিজ চুরি করে নিচ্ছে।

সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের ব্রাউজার ও অ্যাপে ম্যালওয়্যারগুলো লুকিয়ে থেকে এসব কুকিজ সংগ্রহ করছে এবং একই সঙ্গে ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সুরক্ষা ভেঙে দিচ্ছে বলে জানায় নিরাপত্তা প্রতিষ্ঠানটি।

স্বাভাবিকভাবে যে ওয়েবসাইটগুলো ঘোষণা দিয়ে কুকিজ সংগ্রহ করে তারা ওয়েবসাইট ব্যবহার অভিজ্ঞতাকে আরও সহজ করতে কাজ করেন। তাদের উদ্দেশ্য থাকে ব্যবহারকারীদের অভিজ্ঞতার আলোকে নিজেদের সেবাকে আরও উন্নত করা।

Techshohor Youtube

গবেষকরা বলছেন, এই ম্যালওয়্যার ছড়িয়ে যে তথ্য নেওয়া হচ্ছে তা সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের বড় ধরনের সমস্যায় ফেলতে পারে। কারণ এগুলো যারা ব্যবহার করবেন তাদের উদ্দেশ্য মোটেও ইতিবাচক নয়।  ফলে সামাজিক মাধ্যম হ্যাকের ঝুঁকি রয়েছে বলে জানান গবেষকরা। 

এক গবেষক ইগোর কলোভিন এক বিবৃতিতে জানিয়েছেন, দুই ম্যালওয়্যারের আক্রমণে যে কুকিজ চুরি হচ্ছে তাতে ব্যবহারকারীদের সাবধান থাকতে হবে। কারণ এসব ডেটার অপব্যবহারের আশঙ্ক খুব বেশি। এর ফলে হাজারো ব্যবহারকারী তাদের টার্গেটে পরিণত হতে পারেন।

শুধু যে কুকিজ নিচ্ছে এমন মনে করেন না ইগোর। তিনি মনে করেন, এই ম্যালওয়্যারগুলো ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নিচ্ছে।

অবশ্য এ থেকে রেহাই পেতে তৃতীয় পক্ষের কোনো অ্যাপ বা ওয়েবসাইটকে কুকিজ শেয়ার থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। তবে প্রতিষ্ঠানটি ম্যালওয়্যারের নাম উল্লেখ করেনি।

সূত্র ইন্টারনেট, ইএইচ/মার্চ ১৫/ ২০২০/ ২০১৪

*

*

আরও পড়ুন

vivo Y16 Project