Header Top

উদ্যোক্তাদের এআই নিয়ে কাজ করতে হবে : পলক

গোলটেবিল বৈঠকে আয়োজক ও অতিথিরা। ছবি : সৌজন্যে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের উদ্যোক্তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নিয়ে কাজ করার সময় এসেছে। তাদের এখন এআই নিয়ে বেশি বেশি কাজ করার আহ্বান জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

তিনি বলেন, প্রযুক্তির কল্যাণে ব্যাংকিং সেবা বদলে গেছে। এখন টুইটার, ভাইভার ও হোয়াটসঅ্যাপেও ব্যাংকিং কার্যক্রম হচ্ছে। পুরো ব্যাংকিং সেবা এখন হাতের মুঠোয় চলে এসেছে। কর্মক্ষেত্রে না গিয়েও যাতে কাজ করা যায় সেজন্য এআই নিয়ে কাজ করতে হবে।  

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গতকাল শনিবার রাজধানীর বসুন্ধরায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড মিলনায়তনে কালের কণ্ঠ ও সিটিও ফোরাম আয়োজিত ‘দেশীয় কোর ব্যাংকিং সফটওয়্যার শিল্পের উন্নয়নে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পলক বলেন, এখন তথ্যপ্রযুক্তি খাত বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি। ২০১৮ সালেই আমরা এক বিলিয়ন ডলার রপ্তানি বাজার পার করেছি। আগামী ৫ বছরে ৫ বিলিয়ন ডলারের বাজার হবে এ খাত। 

গত ১১ বছরে ইন্টারনেট ব্যবহারকারী  বেড়ে ১০ কোটি ছাড়িয়েছে জানিয়ে তিনি বলেন, ইন্টারনেট যদি জনগণের কাছে পৌঁছে না দিতে পারতাম, তাহলে আইসিটি খাতের এতটা অর্জন সম্ভব হতো না।

তথ্যপ্রযুক্তি খাতে দেশি কোম্পানিকে সহযোগিতার কথা জানিয়ে পলক বলেন, দেশিয় সফটওয়্যার কোম্পানিকে সহযোগিতা করবো। এজন্য যা করা দরকার, সবই করা হবে। ২০২৪ সাল পর্যন্ত এই খাতে সকল ট্যাক্স মওকুফ করা হয়েছে। কেউ সফটওয়্যার বা হার্ডওয়ার রপ্তানি করলে রপ্তানি করলে তাদের ১০ শতাংশ প্রণোদনাও দেয়া হচ্ছে ।

গোলটেবিল আলোচনায় অন্যান্যদের মধ্যে অংশ নেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, সীমান্ত ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোখলেসুর রহমান, সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার, শাহজালাল ইসলামি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাঈন উদ্দিন চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোহাম্মদ ইসহাক মিয়া। 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিসের পরিচালক ও ফ্লোরা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা রফিকুল ইসলাম।

ইএইচ/ মার্চ ১৫/২০২০ ১৬৪০

*

*

আরও পড়ুন