Techno Header Top and Before feature image

করোনা মোকাবেলায় কাজ করছে যুক্তরাষ্ট্র-গুগল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা ভাইরাস মোকাবেলায় যৌথ উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র সরকার ও বিশ্বখ্যাত বহুমুখি প্রযুক্তি সেবা প্রতিষ্ঠান গুগল। কিছু দিন আগে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গণমাধ্যমকে জানান, করোনা ভাইরাস রোধে স্ক্রিনিং সাইট নির্মাণে গুগলকে সঙ্গে নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র।

অবশ্য গুগলের পক্ষ থেকে এ ব্যাপারে বলা হয়, করোনার প্রতিকার নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের স্বাস্থ্য বিভাগ করছে। তবে এ প্রকল্প এ মুহূর্তে পরীক্ষামূলক অবস্থায় আছে, এখনো দেশব্যাপী কাজ করার জন্য প্রস্তুত নয়।

এদিকে, যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সও এ নিয়ে মুখ খুলেছেন। তিনি জানান, করোনা ভাইরাস স্ক্রিনিংয়ের পাইলট প্রকল্পের কার্যক্রম শুরু হবে ১৬ মার্চ থেকে সমুদ্র উপকূলীয় এলাকায়। সরকারি ও বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে এ কার্যক্রম পরিচালিত হবে।

গুগল এ সংক্রান্ত একটি বিশেষ ওয়েবসাইট খোলারও পরিকল্পনা করেছে। করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর লক্ষণ, ঝুঁকি ও ভাইরাস পরীক্ষার তথ্য-সহ আক্রান্ত রোগী ও সম্ভাব্য ব্যক্তিদের যাবতীয় সব ধরনের তথ্য ও সেবা এ সাইটের মাধ্যমে দেওয়া হবে।

সূত্র : ইন্টারনেট, টিআর/মার্চ ১৫/২০২০/১৩৫০

*

*

আরও পড়ুন