করোনা প্রাদুর্ভাব কমাতে ভরসা রোবটে!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রে করোনার প্রাদুর্ভাবের ঝুকি মোকাবেলায় স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, শুধু মাস্ক বা এ ধরনের বস্তুর ওপর নির্ভরশীল হয়ে বসে থাকলে চলবে না। করোনা ভাইরাস মোকাবেলায় নতুন পদক্ষেপ নিতে হবে।

কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে তার স্বাস্থ্য সেবা যেমন চ্যালেঞ্জ, তার থেকে অন্য কারো শরীরে যেন ছড়িয়ে না পড়ে- সেটাও আরেকটা চ্যালেঞ্জ। করোনা রোগীদের সেবা করতে গিয়ে চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের অনেকেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মেডিসিন আবিস্কারে বা স্বাস্থ্য ব্যবস্থাপনায় রোবটিক প্রযুক্তির ব্যবহারেও সায় দিচ্ছেন বিশেষজ্ঞরা। আবার কেউ কেউ বলছেন, করোনা যেখানে বিশ্বব্যাপী ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে সে অবস্থায় এ ধরনের প্রযুক্তি খুব একটা ফলপ্রসু হবে না।

টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলের অধ্যাপক ড. রবিন মারফি বলেন, ‘(করোনা সংশ্লিষ্ট) ভয়াবহ কেসগুলোর কারণে বিষয়টি নিয়ে আমাদের পুনর্বিবেচনা করতে হবে।’ তার মতে, হাসপাতালের রুটিন মেডিকেল ওয়ার্কে স্বাস্থ্য কর্মীর বদলে রোবটের ব্যবহার করা যেতে পারে। এমনটি করা গেলে স্বাস্থ্য কর্মীদের ওপর করোনার প্রভাবের ঝুকি অনেকটাই এড়ানো যাবে।

সূত্র : ইন্টারনেট, টিআর/মার্চ ১২/২০২০/১৮২৪

আরও পড়ুন –

চীনে করোনাভাইরাস ঠেকাতে রোবট গাড়ি ব্যবহার

করোনাভাইরাস : সংক্রমণ ঠেকাতে খাবার দিচ্ছে রোবট

ফোন জীবাণু মুক্ত রাখার কৌশল

ভিডিওতে ভাইরাল ‘উহান শেক’

*

*

আরও পড়ুন