Header Top

স্টার্টআপ নিয়ে জরিপ শুরু আইসিটি বিভাগের

চলছে জরিপ পরিচালনাকারীদের কর্মশালা। ছবি : সংগৃহীত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রায় ৭০০ স্টার্টআপ নিয়ে একটি বেইজলাইন জরিপের কার্যক্রম শুরু করল তথ্যপ্রযুক্তি বিভাগের আওতাধীন ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)’।

এ উপলক্ষ্যে বুধবার রাজধানীর আগারগাঁও আইসিটি টাওয়ারে অনুষ্ঠিত হয় একটি বিশেষ কর্মশালা। জরিপে নিয়োজিত প্রায় ৩০ জনের বেশি পেশাদার ও অভিজ্ঞ তথ্য সংগ্রহকারী এই কর্মশালায় অংশ নেন।

দুই দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। প্রায় ৩ মাসব্যাপী এই জরিপের কার্যক্রম পরিচালনার পর যে চূড়ান্ত প্রতিবেদনটি প্রকাশিত হবে তা সত্যিই স্টার্টআপ ইকোসিস্টেমকে সুগঠিত করতে সহোযোগিতা করবে বলে জানান তিনি।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। তিনি বলেন, সরকার একটি সুগঠিত স্টার্টআপ ইকোসিস্টেম নির্মাণে কাজ করছে। একটি শক্ত ভিত্তি তৈরির লক্ষ্যে এই ধরণের বেইজলাইন সার্ভে অত্যন্ত প্রয়োজনীয়।

কর্মশালার উদ্বোধনীতে সভাপতি হিসেবে আইডিয়া প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক বলেন, উপযুক্ত প্রশ্নপত্র দিয়ে জরিপ চালানোর পর বর্তমানে বাংলাদেশের স্টার্টআপদের একটি পুরো চিত্র উঠে আসবে। স্বাস্থ্য, খাদ্য প্রক্রিয়াকরণ, মেডিসিন, মেডিকেল ট্রিটমেন্ট, পরিবহন, পর্যটন, লিগ্যাল, আর.এম.জি সেক্টর, শিক্ষা, অবকাঠামো, ই-কমার্স /মার্কেটপ্লেস, আর্থিক সেবা, কৃষি, মিডিয়া ও বিনোদন, ডিজিটাল সেবা, ই-গভর্নেন্সসহ প্রায় ১৭টি সেক্টর এই জরিপের আওতাভুক্ত করা হয়েছে। ইতোমধ্যে এই সেক্টরগুলো থেকে প্রাথমিকভাবে প্রায় ৭০০ প্রতিষ্ঠানকে নিয়ে জরিপ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশের স্টার্টআপদের জন্য কি কি বিষয়ে গুরুত্ব দেওয়া দরকার, আইনগত বিষয়ে কোন কোন ক্ষেত্রে পরিবর্তন বা পরিমার্জন ও সংশোধন জরুরি তা চিহ্নিতকরণ করা সহজ হবে এই জরিপের মাধ্যমে।

অনুষ্ঠানে আরও ছিলেন আইডিয়া প্রকল্পের উপ-পরিচালক কাজী হোসনে আরা, প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির, প্রকল্পের কমিউনিকেশনস্ বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস, প্রকল্পের আইন বিষয়ক পরামর্শক আদনীন জেরিনসহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তারা।

এজেড/মার্চ ১১/২০২০/১৮১৪

আরও পড়ুন –

চার বছরে দেশি স্টার্টআপে বিনিয়োগ ২০ কোটি ডলার : পলক

চূড়ান্ত অনুমোদন পেল স্টার্টআপ কোম্পানি

*

*

আরও পড়ুন