Header Top

ইনভেন্টরি মডিউলের কার্যক্রম শুরু

উদ্বোধনী অনুষ্ঠান। ছবি : সংগৃহীত
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে তৈরি ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক কার্যক্রম আজ উদ্বোধন করা হয়েছে।

পরিকল্পনা বিভাগের এনইসি অডিটোরিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

মডিউলটি উদ্বোধনের তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করার লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। যার ফলশ্রুতিতে আজ আমরা বাংলাদেশ ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে প্রস্তুুতকৃত ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক উদ্বোধন করছি।

কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং কন্ট্রোলার অফ সার্টিফাইং অথোরিটিসহ (সিসিএ) কয়েকটি সরকারী প্রতিষ্ঠানে ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক ব্যবহার শুরু হয়।

অনুষ্ঠানে জানানো হয়, এই মডিউলটি ব্যবহার করলে আর ম্যানুয়াল স্টক রেজিস্টার মেইন্টেইন করার দরকার হবে না। কোন পণ্য কি পরিমাণ কোন স্টোরে আছে, কোন পণ্য কেনার প্রয়োজন আছে, তা এই সফটওয়্যার এর মাধ্যমে জানা যাবে। এছাড়াও, স্বয়ংক্রিয় নোটিফিকেশনের দ্বারা সব কাজকে হালনাগাদ রাখা যাবে, কর্মকর্তা/কর্মচারীর খরচের প্রতিবেদন খুব সহজে পাওয়া যাবে।

সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দাপ্তরিক কার্যক্রম সহজে ও সুচারুভাবে পরিচালনার জন্য আধুনিক প্রযুক্তিভিত্তিক এই সফটওয়্যারটি তৈরি করা হচ্ছে। এ বিষয়ে তথ্য প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ‘ই-গভর্নমেন্ট ইআরপি’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে। মূল সফটওয়্যারটির নয়টি মডিউলগুলোর মধ্যে বেটা সংস্করণে চারটি মডিউল এখন পর্যন্ত সম্পন্ন হয়েছে। চারটি মডিউলগুলোর মধ্যে রয়েছে- ইনভেন্টরি, সভা পরিচালনা, সম্পদ ব্যবস্থাপনা এবং প্রকিউরমেন্ট।

পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিন এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. অশোক কুমার রায়, পরিকল্পনা বিভাগের উপ-সচিব মো. খোরশেদ আলম, ড. সামসুল আলম, সংসদ সদস্য রুবিনা আক্তার মীরা, কোক্রিয়েটস লিমিটেডের সিইও মোস্তাফিজুর রহমান সোহেলসহ আরও অনেকে।

আরও পড়ুন –

সরকারি সেবা ডিজিটাইজেশনে বিদেশি সফটওয়্যার নয়

ডব্লিউএসআইএসে একটি উইনারসহ ৯ পুরস্কার বাংলাদেশের

আইসিটি ক্যারিয়ার থেকেই চাকরি পাবেন তরুণরা

*

*

আরও পড়ুন