Techno Header Top and Before feature image

বাবা-ছেলের শখের ল্যাবে 'চমকে দেওয়া' উদ্ভাবন!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: বাবা ও ছেলের শখের ল্যাবরেটরি লিনিয়ার ল্যাবস থেকে চমকে দেওয়া উদ্ভাবন এসেছে বলে দাবী করা হচ্ছে। বলা হচ্ছে তাদের উদ্ভাবিত মটর প্রযুক্তি বৈদ্যুতিক গাড়ির জগতে বিপ্লব বয়ে আনবে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে অবস্থিত ল্যাবটি প্রতিষ্ঠা করেন বাবা ফ্রেড হান্সটেবল ও ছেলে ব্র্যাড হান্সটেবল। ফ্রেড পেশায় নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের বৈদ্যুতিক অবকাঠামো প্রকৌশলী ছিলেন। ব্যাড একজন প্রযুক্তি উদ্যোক্তা যার স্ট্রিমিং স্টার্টআপ ‘আসট্রিম’ ২০১৬ সালে ১৫ কোটি ডলারের বিনিময়ে কেনে নেয় আইবিএম। 

তাদের দাবি নতুন উদ্ভাবিত হান্সটেবল ইলেকট্রিক টার্বাইন প্রযুক্তি মটরে তিনগুণ বেশি টর্ক, দ্বিগুণ শক্তি ও ১০ শতাংশ বেশি রেঞ্জ দিতে সক্ষম। এই দাবি সত্যি হলে বলা যায় সহসাই বৈদ্যুতিক গাড়ির জগতে একটি বড় বিপ্লব আসছে।

দাবি করা হচ্ছে এই প্রযুক্তিতে গিয়ারবক্সের দরকার হবে না। যার ফলে ব্যাটারির আকার বাড়ানো যাবে। যা আরও বেশি রেঞ্জ দেবে। সেই সঙ্গে গাড়ির ওজন কমে যাবে যা হ্যান্ডেলিং ও ত্বরণ বাড়াবে।

চলতি বছরে এই মটরটিকে স্কুটার ও ই-বাইকে ব্যবহার করা হতে পারে। সাফল্য মিললে ২০২১ সালে ইলেকট্রিক গাড়িতে মটরটি ব্যবহার করা হবে।

সূত্র: ইন্টারনেট, এমআর/মার্চ ১১/২০২০/১১২২

*

*