Header Top

ডিজিটাল হচ্ছে ওসমানী মেডিকেল হাসপাতাল : পলক 

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে সভায় বক্তব্য রাখছেন অতিথিরা। ছবি : সৌজন্যে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আধুনিক প্রযুক্তির ব্যবহারে সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে ডিজিটালাইজড করার কথা বলেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

তিনি বলেন, রোগীদের স্বাস্থ্যসেবা সহজ ও নিশ্চিত করতে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই), আইওটি, রোবটিক্‌স, বিগ ডেটাসহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। এতে রোগীরা সহজেই স্বাস্থ্য সেবা পাবেন।

এই প্রযুক্তিনির্ভর হেলথ সিস্টেম চালু করা হলে জনগণের স্বাস্থ্যসেবা হয়রানি, দুর্নীতিমুক্ত ও অর্থসাশ্রয়ী হবে বলে উল্লেখ করেন তিনি। ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় পাইলট প্রকল্পটি বাস্তবায়ন করা হবে বলে জানান পলক।   

প্রতিমন্ত্রী মঙ্গলবার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল মিলনায়তনে ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় ‘হসপিটাল হেলথ ম্যানেজমেন্ট অটোমেশন’ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

জনগণের স্বাস্থ্যসেবা মৌলিক অধিকারের মধ্যে একটি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সাধারণ জনগণ যাতে সহজেই উন্নত স্বাস্থ্যসেবা পায় সে লক্ষ্যেই এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, এই সিস্টেমে হাসপাতালে আগত সকল নাগরিকের ই-হেলথ রেকর্ড থাকবে। যার ফলে রোগীর পূর্বের সকল তথ্য ডেটাবেইজে সংরক্ষণ করা হবে। রোগীকে কি কারণে কোন ঔষধ প্রদান করা হয়েছিল কোন মেডিকেলে পরীক্ষা করা হয়েছিল তার সকল তথ্যাদি সংরক্ষিত থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, পাইলট প্রকল্পটি সফলভাবে বাস্তবায়ন হলে দেশের সকল নাগরিকদের হেলথ রেকর্ড সংরক্ষণের জন্য পর্যায়ক্রমে প্রতিটি হাসপাতালে এ সিস্টেম চালু করা হবে।

সিলেট হাইটেক পার্কে এক সেমিনারে অতিথিরা। ছবি : সৌজন্যে

এছাড়াও সিলেটে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের উদ্যোগে ‘প্রযুক্তিনির্ভর কর্মসংস্থানের সুযোগ তৈরীর ক্ষেত্রে বাংলাদেশ হাইটেক পার্ক এর ভূমিকা’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তৃতা করেন। 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্কের এমডি হোসনে আরা বেগমসহ অন্যান্যরা । 

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান, ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের পরিচালক মো. মহিদুর রহমান খান এবং হাসপাতালের চিকিৎসকসহ অন্যান্য কর্মকর্তা। 

আরও পড়ুন – 

স্মার্ট প্রযুক্তিতে স্বাস্থ্যসেবা দিতে এলো প্রাভা হেলথ

চিকিৎসাসেবায় চালু হল বিডিইএমআর অ্যাপ

স্বাস্থ্যসেবার ‘সর্ববৃহৎ’ স্টার্টআপ শাকিলের অগমেডিক্স

*

*

আরও পড়ুন