Header Top

করোনোভাইরাসের উদ্বেগকে 'অর্থহীন' বললেন মাস্ক

টেসলা প্রধান ইলন মাস্ক। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাত্র এক বাক্যের একটা টুইট। তাতেই লাখ লাখ অনুসারীর রক্তচক্ষুর শিকার হয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক। 

বিশ্বজুড়ে যখন করোনাভাইরাসে লাখের উপর মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৩ হাজার ৮০০ জনের বেশি তখন এতে আতঙ্ক তৈরি ‘অর্থহীন’ বা ‘ডাম্প’ বলে টুইট করেছেন মাস্ক। 

গত শুক্রবার টেসলা প্রধান এই টুইট করেন। তবে সেই টুইটের মন্তব্যকে ভালোভাবে নেননি তার টুইটার অনুসারীরা। অনেকেই মাস্কের এমন উদ্ভট মন্তব্যকে তার ‘ভীমরতি’ হিসেবেও আখ্যা দিয়েছেন। 

চীন থেকে ছড়িয়ে পড়া কোভিড-১৯ ভাইরাসে ইতোমধ্যে দেশটিতে বৈশ্বিক বেশ কিছু প্রযুক্তি প্রতিষ্ঠানও তাদের কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। এর মধ্যেই আরেকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান হয়ে তার এমন মন্তব্যে চটেছেন অনেকেই। 

মাস্কের করা টুইটের জবাবে তার এক অনুসারী লিখেছেন, যে অনুপাতে এটি ঘটেছে তা টুইটে উড়িয়ে দেওয়া হয়েছে। 

অন্য এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, আতঙ্ক তৈরি অর্থহীন এটা ঠিক, তবে যেভাবে এটি ছড়িয়ে পড়েছে তাতে অবশ্যই আমাদের পূর্ব প্রস্তুতি নিতে হবে। এটা প্রাকৃতিক দুর্যোগ। তাই সবাইকে একসঙ্গে এর মোকাবিলায় সতর্ক হতে হবে। 

অবশ্য মাস্কের করা টুইটে অনেকেই প্রশ্ন তুলেছেন, জনস্বাস্থ্য নিয়ে কেনো জনসম্মুখে এমন মন্তব্য করবেন মাস্ক? আবার অনেকেই মনে করেন, কোয়ারেন্টাইনে থাকা ও কাজ থেকে বের হয়ে আসার ক্ষেত্রে অবশ্যই আতঙ্কের কারণ আছে। 

মাস্কের এক বাক্যের টুইট। তাতেই চটেছেন অনুসারীরা। ছবি : ইন্টারনেট

এক অনুসারীতো রীতিমত চটে গিয়ে মন্তব্য করে বসেছেন, ইলন মাস্ক হয়তো মহাকাশ থেকে এই টুইট করেছেন। 

আবার আরেকজন লিখেছেন, আপনি বিলিওনিয়ার, তাই বলে গরীবদের নিয়ে এমন মজা করা আপনার পক্ষে সাজে না। 

অবশ্য কেউ কেউ আবার মাস্কের কথাটি ভুল ব্যাখ্যা করেছেন বলে উল্লেখ করেছেন। তাদের ভাষ্য, ইলন মাস্ক বুঝাতে চেয়েছেন যেভাবে গণমাধ্যমসহ সবখানে করোনাভাইরাসকে তুলে ধরা হচ্ছে তাতে আতঙ্কের বিষয়টিই উঠে আসছে। যার বেশিরভাগই সত্য নয়। অহেতুক আতঙ্ককে মাস্ক অর্থহীন বলেছেন। 

ইতোমধ্যে তার টুইটে ১০ লাখের বেশি মন্তব্য করেছেন অনুসারীরা। তারপরও মাস্ক নিরবেই আছেন টুইট করে। 

সূত্র : ইন্টারনেট, ইএইচ/ মার্চ ০৯/২০২০/ ১৫৩৪

*

*

আরও পড়ুন