Techno Header Top and Before feature image

নির্বাচনে ডলার উড়াচ্ছেন ব্লুমবার্গ, ট্রাম্প বিরোধী বিজ্ঞাপন

ছবি : দ্য গার্ডিয়ান
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচারণায় ডলার উড়াচ্ছেন মাইক ব্লুমবার্গ।

চলতি বছরের নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে সামাজিক মাধ্যমে ব্যাপক প্রচারণার পর এবার ট্রাম্প বিরোধী ডিজিটাল বিজ্ঞাপন ছেড়েছেন ব্লুমবার্গ। বিজ্ঞাপনের ভিডিও চিত্র নিয়ে তোলপাড় হওয়ার বেশ কিছু কারণও আছে। ট্রাম্প বিরোধী এই ভিডিওতে ‘স্টার ওয়্যারস’, ‘মিন গার্লস’ মুভির অংশ বিশেষ জুড়ে দেওয়া হয়েছে।

আসন্ন নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া ‘ডেমোক্রেটরা জানে, তারা নির্বাচনে জিতবে না’ বক্তব্যের জবাবে ভিডিও বার্তায় বলা হয়, ‘আমরা আর কোথাও নয়, তোমাদের মাথায় (হানা দেবো); তোমাদের স্বপ্ন চুরমার করে দেবো। লড়াই করে হারাবো।’

এর আগে, গত বুধবার ফেইসবুকে ব্লুমবার্গের নির্বাচনী ক্যাম্পেইন বন্ধ ঘোষণা করা হয়। জো বাইডেনকে সামনে এনে রাষ্ট্রপতি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। ব্লুমবার্গ গত এক বছরে নির্বাচনী প্রচারণায় ফেইসবুকে প্রায় সাড়ে ৬ কোটি ডলার আর সর্বশেষ এক সপ্তাহে প্রায় সাড়ে ৮০ লাখ ডলার খরচ করেছেন। এছাড়া টিভি, রেডিও, গুগল ও ইনস্টাগ্রামেও বড় অংকের অর্থ খরচ করে বিজ্ঞাপন দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ফেইসবুকে রাজনৈতিক বিজ্ঞাপনের ইমপ্রেশন। ছবি : টেকশহর

ফেডারেল ইলেকশন কমিশনের (এফইসি) পাওয়া তথ্য মতে, নির্বাচনী প্রচারনায় গত জানুয়ারিতে সাড়ে ৩ কোটি ডলার খরচ করেছেন ব্লুমবার্গ। নির্বাচনী প্রচারণায় কাড়ি কাড়ি ডলার খরচ নিয়ে সমালোচনাও কম হচ্ছে না। ডলার খরচা করে তিনি ভোটার কিনতে চাচ্ছেন, এমনও অভিযোগ উঠছে।

দ্য গার্ডিয়ানে প্রার্থীদের প্রচারণার হাল অবস্থা বুঝাতে একটি গ্রাফ (১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি ২০২০) প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, ফেইসবুকে নির্বাচনী প্রচারণায় ব্লুমবার্গের পোস্টগুলো সবচেয়ে বেশি (৬৯ শতাংশ) ইমপ্রেশন পেয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের প্রচারণায় ইমপ্রেশন মাত্র ১২ শতাংশ। এতেই ঠাওর করা যায়, কী পরিমাণ অর্থ তিনি প্রচারণায় ঢেলেছেন।

বহুমুখী প্রতিষ্ঠান ব্লুমবার্গ এলপি’র সহ-প্রতিষ্ঠাতা এবং একাধারে রাজনীতিবিদ, ব্যবসায়ী ও লেখক মাইক ব্লুমবার্গ এ বছর ডেমোক্রেটিক দলের হয়ে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হয়েছেন। এর আগে তিনি নিউ ইয়র্ক সিটির মেয়র (২০১২-২০১৩) হিসেবে দায়িত্ব পালন করেন।

সূত্র : ইন্টারনেট, টিআর/মার্চ ০৭/২০২০/১৮২০

*

*

আরও পড়ুন