জাভার মতোই জনপ্রিয় হচ্ছে পাইথন

Python
জনপ্রিয় হচ্ছে প্রোগ্রামিং ভাষা পাইথন। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ডেভেলপারদের কাছে জাভার মতোই জনপ্রিয় হয়ে উঠছে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ পাইথন।

সম্প্রতি প্রকাশিত রেডমঙ্কের র‌্যাংকিং তালিকায় (শীর্ষ ২০ জনপ্রিয় ল্যাংগুয়েজ-২০২০) প্রথমেই আছে জাভাস্ক্রিপ্ট, এরপর পাইথন, তিন নম্বরে জাভা। তালিকায় পর্যায়ক্রমে আরো আছে- পিএইচপি, সি শার্প, সি প্লাস প্লাস, রাবি, সিএসএস, টাইপস্ক্রিপ্ট, সি, সুইফট, অবজেক্টিভ-সি, স্ক্যালা, আর (রাস্ট), গো, শেল, পাওয়ার শেল, পার্ল, কটলিন, হাস্কেল। রেডমঙ্ক সাধারণত বছরে দু’বার এ ধরনের র‌্যাংকিং তালিকা প্রকাশ করে।

১৯৯১ সালে গুইডো ভ্যান রস্যিউমের নকশায় যাত্রা শুরু করা পাইথনের ইতিহাসে এটাই সবচেয়ে সেরা অবস্থান। গিটহাব ও স্টাক ওভারফ্লো’র ডাটা বিশ্লেষণের ওপর তৈরি করা এই অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজটি তিন বছর ধরে রেডমঙ্কের তালিকায় ৩ নম্বরে ছিল।

রেডমঙ্ক বিশ্লেষক স্টিফেন ও’গ্রাডি, সবজায়গায় সহজে খাপ খাওয়াতে পারার পাশাপাশি সহজ ব্যবহার ও প্রয়োজনীয় ফিচারই পাইথনের ভালো অবস্থানের পেছনে অন্যতম কারণ।

এদিকে, মাইক্রোসফটের টাইপস্ক্রিপ্টও আগের চেয়ে ভালো অবস্থানে আছে। বড় পরিসরে জাভাস্ক্রিপ্ট প্রজেক্ট নিয়ে কাজ করা এই প্রোগ্রামিং ল্যাংগুয়েজের অবস্থান ৯ নম্বরে। একই সঙ্গে ‘সি’ প্রোগ্রামিং ল্যাংগুয়েজের অবস্থানও ৯-এ।

সায়েন্টিকস ও অ্যাকাডেমিক ডেটা উপযোগী পাইথনের প্রতিদ্বন্দ্বী রাস্টের (আর) অবস্থানও দুই ধাপ এগিয়ে এখন ১৩ নম্বরে। গুগলের ‘গো’ এক ধাপ এগিয়ে ১৪ নম্বরে।

redmonk programming language rank-2020
জনপ্রিয়তায় প্রোগ্রামিং ভাষা হিসেবে এখন শীর্ষে পাইথন। ছবি : ইন্টারনেট থেকে নেওয়া

সূত্র : ইন্টারনেট, টিআর/ মার্চ ০৭/২০২০/১৩৩০

*

*

আরও পড়ুন