Header Top

করোনা বিষয়ক ইমেইল ওপেন করতে সাবধান

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: করোনাভাইরাস আতঙ্ককে কাজে লাগিয়ে ডিজিটাল চুরির অভিনব পন্থা চিহ্নিত হয়েছে ইতালিতে। গবেষণা প্রতিষ্ঠান সফোজের তথ্যে উঠে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা সতর্কীকরণ নির্দেশনা সম্বলিত ইমেইলের মাধ্যমে ফিশিং করে হাতিয়ে নেওয়া হচ্ছে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর তথ্য।

এই ধরনের ইমেইলের সংযুক্তিতে সাধারণত একটি মাইক্রোসফট ওয়ার্ড ফাইল থাকে। এবং সেটি ওপেন করতে গেলে ম্যাক্রো এনেবল করতে বলা হয়। ভিজুয়াল বেসিকনির্ভর এই ভাইরাসটির নাম ট্রিকবট যা এক ধরনের ট্রোজন, ম্যাক্রো এনেবলের মাধ্যমে ডকুমেন্ট ফাইলটি ওপেন করলে এই ম্যালওয়্যারটি ইন্সটল হয় যা ইউজারনেম ও পাসওয়ার্ড চুরি করে থাকে। সেই সঙ্গে অন্যান্য ম্যালওয়্যার ও ভাইরাসের জন্য অ্যাকসেসও ম্যানেজ করে দেয়।

এমন আক্রমণ থেকে নিরাপদ থাকতে ম্যাক্রো ডিসেবল করে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এবং অনির্ভরযোগ্য সূত্র থেকে ম্যাক্রো এনেবলড ডকুমেন্ট না খোলার পরামর্শ দেওয়া হয়েছে।

ইমেইল-ভিত্তিক আরেক ধরনের ভাইরাস চিহ্নিত করেছে অপর একটি গবেষণা প্রতিষ্ঠান ফর্টিনেট। তারা দেখতে পান ‘Coronavirus Customer Advisory Issue’ বিষয়ের কিছু ইমেইলে এক ধরনের পিডিএফ ফাইল থাকে। যা আসলে পিডিএফ নয় বরং ডট ইএক্সই ফাইল এবং এটিও একটি ট্রোজন ভাইরাস যার নাম লোকিবট। উইন্ডোজ সিস্টেমে ব্যাকডোর তৈরি করাই এর কাজ।

গবেষণা প্রতিষ্ঠান প্রুফপয়েন্টের গবেষকরাও এই ধরনের কয়েকটি ম্যালওয়্যার চিহ্নিত করেছেন।

বিষয়টি এতো মারাত্মক পর্যায়ে গেছে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন ফিশিং থেকে সতর্ক থাকতে বিবৃতি দিয়েছে।

সংস্থাটির তরফ থেকে বলা হয়, অপরাধীরা অর্থ ও তথ্য চুরির জন্য বেশ বদলাচ্ছে। যদি আপনার সঙ্গে হু (WHO) থেকে কেউ যোগাযোগ করে তাহলে পরিচয় নিশ্চিত না হয়ে কোনও প্রকার জবাব দেবেন না।

সূত্র: ইন্টারনেট, এমআর/মার্চ ০৭/২০২০/১০৪০

*

*

আরও পড়ুন