Techno Header Top

অ্যাপলের বিরুদ্ধে কোভিড-১৯ সম্পর্কিত অ্যাপ সরানোর অভিযোগ

ছবি : ইন্টারনেট থেকে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের ডেভেলপাররা অভিযোগ করেছেন, তাদের তৈরি কোভিড-১৯ সম্পর্তিক অ্যাপগুলো অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলেছে প্রতিষ্ঠানটি। 

অ্যাপগুলোকে ‘অবিশ্বস্ত’ বলে সেগুলো নিজেদের প্লাটফর্ম থেকে সরানোর কথা বলেছে অ্যাপল। মার্কিন প্রতিষ্ঠানটি বলছে, যেসব অ্যাপ সরানো হয়েছে সেগুলো মানুষকে ভুল তথ্য দিচ্ছিল। 

কিন্তু প্রতিষ্ঠানটির এমন বক্তব্য মানতে রাজি নন অনেক ডেভেলপার। তাদের ভাষ্য, তারা যেসব অ্যাপ তৈরি করে অ্যাপ স্টোরে দিয়েছিল সেসবই কোনো হাসপাতালের বা কোনো দেশের সরকারের পক্ষ থেকে দেওয়া তথ্য। 

সংবাদ মাধ্যম সিএনবিসিকে অ্যাপলের চারজন ডেভেরপার বলেছেন, তারা যেসব তথ্য অ্যাপের মাধ্যমে মানুষকে দিচ্ছিল সেসব তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডেটা থেকেই পাওয়া। অনেক ক্ষেত্রে তারা অ্যাপগুলো বিশ্ব স্থাস্থ্য সংস্থার ওয়েবসাইটের সঙ্গে লিঙ্ক করে দিয়েছেন। যাতে মানুষ ভুল তথ্য না পান। 

এক ডেভেলপার জানিয়েছেন, তারা বিষয়টি নিয়ে অ্যাপলের এক কর্মকর্তার সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তখন অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাপগুলো অবশ্যই কোনো বিশ্বস্ত হেলথ অর্গানাইজেশনের বা সরকারের পক্ষ থেকে হতে হবে। 

আরেক ডেভেলপার জানান, তিনি বিষয়টি নিয়ে একটি চিঠি দিয়েছেন অ্যাপলের কাছে। সেখানে জানতে চেয়েছেন কেনো সবকিছু সঠিক থাকার পরও তার অ্যাপ সরানো হলো। 

শুধু অ্যাপল নয়, অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানই করোনাভাইরাস সম্পর্কিত বিষয়গুলোতে সতর্ক হয়েছে। অ্যামাজনও তাদের সেলারদের সতর্ক করে বেশ কিছু পণ্য সরিয়ে ফেলেছে। যেখানে সেলাররা করোনাভাইরাসকে মেরে ফেলার  মতো পণ্য নাম দিয়ে বিক্রি করছিল।   

সর্বশেষ তথ্য অনুযায়ী বিশ্বে কোডিভ-১৯ বা করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখে পৌঁছেছে। আক্রান্ত হয়ে মারা গেছেন তিন হাজার ৩০০ জনের বেশি। 

সিএনবিসি অবলম্বনে ইএইচ/ মার্চ ০৬/২২৪৪

*

*

আরও পড়ুন