রংপুরে হল কুদরত-ই-খুদা সায়েন্স ক্যাম্প

কুদরত-ই-খোদা বিজ্ঞান ক্যাম্পে অংশ নেওয়া শিক্ষার্থীরা। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের স্কুল কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তুলতে রংপুরে অনুষ্ঠিত হয়েছে কুদরত-ই-খুদা বিজ্ঞান ক্যাম্প।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) উদ্যোগে সপ্তমবারের মতো দেশে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ অনুষ্ঠিত হতে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এই বিজ্ঞান ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

রংপুরে ওই ক্যাম্পে তিনটি বিদ্যালয়ের ৩৩ শিক্ষার্থী অংশ নিয়ে হাতে-কলমে বৈজ্ঞানিক পদ্ধতিতে গবেষণা শেখার সুযোগ পায়।

ক্যাম্পটিতে শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণা ও বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, গ্রাফ, মাপজোখ সম্পর্কে ধারণা দেয়া এবং বিভিন্ন মজার মজার সায়েন্টিফিক এক্সপেরিমেন্ট দেখানো হয়।  বিজ্ঞানকে কিভাবে খুব সহজে ও আনন্দের সাথে শেখা যায়, শিক্ষার্থীদেরকে সে সম্পর্কেও ধারণা দেওয়া হয়।

এছাড়াও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের নিয়মকানুন সম্পর্কে অবগত করা হয়। কিভাবে বৈজ্ঞানিক  প্রজেক্ট, পেপার ও পোস্টার তৈরি করতে হয় এবং তা উপস্থাপন করতে হয় সেগুলো হাতেকলমে তাদেরকে শেখানো হয়। অবৈজ্ঞানিক যুক্তি বাদ দিয়ে কিভাবে বৈজ্ঞানিক পদ্ধতিতে গবেষণা করতে হয় সেটিও শিক্ষার্থীদের ব্যাখ্যা করা হয়।

হারাগাছার ক্যাম্পটি পরিচালনা করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অ্যাকাডেমিক টিমের সদস্য মুশফিকুর রহমান প্রিয় এবং মো. সাইম সরকার সিফাত।

আগামী ৩ থেকে ৪ এপ্রিল ঢাকার আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অুনষ্ঠিত হবে এবারের শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশ নিতে এই ঠিকানায় ১৪ মার্চের মধ্যে নিবন্ধন করতে হবে। এছাড়াও আয়োজনে অংশ নেবার বিস্তারিত জানা যাবে সেখান থেকেই।

ইএইচ/ মার্চ ০৫/২০২০/১৯৪৫

আরও পড়ুন –

শিশুদের জন্য বসছে স্পেস ইনোভেশন ক্যাম্প

সায়েন্স অলিম্পিয়াড ক্যাম্পে ৬০ জন

*

*

আরও পড়ুন