Header Top

আইফোনে চলবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম!

আইফোনের অপারেটিং সিস্টেম ভেঙে তাতে অ্যান্ড্রয়েড দিয়েছেন একদল ডেভেলপার। ছবি : দ্য নেক্টস ওয়েব

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিরোনাম দেখে যারা অবাক কৌতুহলে নিজেকেই প্রশ্ন করেছেন, ‘আইফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম?’ তাদের জন্য খবর হচ্ছে, সেটাও সম্ভব হয়েছে। 

একদল ডেভেলপার সেই অসাধ্যকে সাধন করেছেন। ‘প্রজেক্ট স্যান্ডক্যাসেল’ দিয়ে সেই ডেভেলপাররা আইফোন ৭ ও ৭ প্লাসে রুট করে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দিতে সক্ষম হয়েছেন। 

এমনকি সেই সক্ষমতা অর্জনের পর তারা আইওএস ডিভাইসে অ্যান্ড্রয়েডের কাজ করেও দেখিয়েছেন।   

এখন প্রশ্ন হচ্ছে কেনো আইফোনে অ্যান্ড্রয়েড দিতে গেলো ‘প্রজেক্ট স্যান্ডক্যাসেলের’ ডেভেলপাররা? উত্তর খুবই সহজ। কারণ তারা সেটি পারে। সেই ডেভেলপারদের সাইবার সিকিউরিটি বিষয়ক দল ‘কোরেলিয়াম’ কাজটি করেছে।

কোরেলিয়ামের এমন কাজ দেখে বসে থাকেনি অ্যাপল। নিরাপত্তা হুমকির কারণ দেখিয়ে ইতোমধ্যে কোরেলিয়ামের বিরুদ্ধে মামলাও ঠুকে দিয়েছে মার্কিন জায়ান্টটি।  

অবশ্য আইফোনে এটাই প্রথম অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দেবার ঘটনা নয়। প্রজেক্ট স্যান্ডক্যাসেলের সহপ্রতিষ্ঠাতা ১০ বছর আগেই আইফোনে এমন কাজটি করেছিলেন। অবশ্য সেটি এখন আর নেই। 

ডেভেলপাররা যে অ্যান্ড্রয়েড ওএস আইফোনে ইনস্টল করতে সক্ষম হয়েছেন সেটিকে তারা বেটা হিসেবে বর্ণনা করছেন। কারণ, আইফোনে অ্যান্ড্রয়েড ইনস্টল করতে পারলেও এখনো সবগুলো কাজ করা সম্ভব হয়নি। 

আইফোনে ওএসটি দিলেও জিপিইউ, অডিও, সেলুলার, ব্লুটুথ, ক্যামেরা কাজ করছে না। কিন্তু আইফোন সচল আছে। আর এটাকে সবে শুরু হিসেবে দেখছেন ডেভেলপাররা। 

ডেভেলপাররা জানান, যদিও তারা আইফোন ৭ দিয়ে খুব কঠোরভাবে চেষ্টা করেননি। কিন্তু এটি চেকরা১এন জেলব্রেক দিয়ে কাজ করে বলে আগে লিখেছিলেন তারা।

এর মানে এখন থেকে আপনার আইফোনটিকে অ্যান্ড্রয়েড ডিভাইস দিয়ে জেলব্রেক করতে পারবেন এবং পরে এটি থেকে অ্যান্ড্রয়েড বুট করতে পারবেন। 

অবশ্য কোরেলিয়ামের এমন কাজে খুব একটা খুশি নন অ্যাপল। তারা গত বছরের আগস্টে নিরাপত্তার অভিযোগ এনে মামলা করে কোরেলিয়ামের বিরুদ্ধে। অ্যাপলের আইনজীবী বলেছেন, কোরেলিয়াম যা করেছে সেটি নিঃসন্দেহে আইফোনসহ অন্যান্য ডিভাইসের নিরাপত্তাকে হুমকিতে ফেলা। 

দ্য নেক্সটওয়েব অবলম্বনে ইএইচ/ মার্চ ০৫/২০২০/ ১৭১৭

আরও পড়ুন – 

আইফোন ধীরগতি করার মাশুল দিচ্ছে অ্যাপল 

আইফোনের হরেক নাম, হরেক দাম!

*

*

আরও পড়ুন