Header Top

মুজিববর্ষের লক্ষ্য নাগরিক সেবা নিশ্চিত করা : পলক

মুজিববর্ষে তথ্যপ্রযুক্তি বিভাগের নেওয়া সব কর্মসূচি সম্পর্কে জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। ছবি : সৌজন্যে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী বা মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে নিজেদের নেওয়া বিভিন্ন কার্যক্রম ঘোষণা করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ। 

নাগরিক সেবা নিশ্চিত করতে নেওয়া বেশকিছু পদক্ষেপের কথা এসময় তুলে ধরেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের তথ্যপ্রযুক্তি বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বছরব্যাপী নেওয়া বিভাগটির কার্যক্রমগুলো তুলে ধরেন প্রতিমন্ত্রী। 

তিনি জানান, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা মুজিববর্ষ উদযাপনে নানান কার্যক্রম নিয়েছে। আমরা তথ্যপ্রযুক্তি বিভাগও বেশ কিছু কার্যক্রম নিয়েছি। যেগুলো বাস্তবায়ন করা হবে পুরো বছর জুড়েই। আর এর মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিত করতে কাজ করবো আমরা। 

পলক বলেন, মুজিববর্ষে আমরা ১০০টি নাগরিক সেবা নিশ্চিত করতে চাই। যাতে জনগণ সরকারি সব সেবা পায় ঘরে বসেই। এছাড়া ১০০ জন স্টার্টআপকে আর্থিক সহায়তা প্রদান ও  তথ্যপ্রযুক্তি  বিভাগের কর্মকর্তা -কর্মচারী এ বছরে অতিরিক্ত ১০০ ঘণ্টা কাজ করবো।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মুজিব বর্ষ উপলক্ষ্যে তথ্যপ্রযুক্তি বিভাগ আট ধরনের পদক্ষেপ নিচ্ছে। এগুলো হলো, বঙ্গবন্ধু ইনোভেশ গ্র্যান্ট ২০২০। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের হলোগ্রাফিক প্রোজেকশন। অনলাইনে মুজিববর্ষ। মোবাইল অ্যাপ ও গেইমে দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রকল্পের আওতায় গৃহীত উদ্যোগ। তথ্যপ্রযুক্তি বিভাগের ১০০+ কৌশলগত পরিকল্পনা। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের এক দশক উদযাপন উপলক্ষ্যে মহাসম্মেলন। ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ আয়োজন। এছাড়াও জাতীয় বাস্তবায়ন কমিটির প্রদত্ত নির্দেশনা বাস্তবায়ন করবে তথ্যপ্রযুক্তি বিভাগ। 

সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : টেকশহর

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তথ্যপ্রযুক্তি খাতে আগামী ২০২৫ সালের মধ্যে এক লাখ কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। পরে প্রতিবছর এক লাখ করে কর্মসংস্থান হবে।

তিনি বলেন, ডিজিটাল অন্তর্ভুক্তির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের কোনো বিকল্প নেই। তথ্যপ্রযুক্তি যেমন নারী পুরুষের সমতা নিশ্চিত করে তেমনি আর্থিক অন্তর্ভুক্তির দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করে।

তিনি সরকারের বিভিন্ন কার্যক্রমের সুফল জনগণের কাছে পৌঁছে দিতে প্রযুক্তিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার ওপর গুরুত্বারোপ করেন।

সংবাদ সম্মেলনে গণমাধ্যমের প্রতিনিধি ছাড়াও তথ্যপ্রযুক্তি বিভাগ ও এর অধীনন্ত সব সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ইএইচ/ মার্চ০৫/ ২০২০/ ১৫৩৫

আরও পড়ুন – 

মুজিববর্ষে তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজন নিয়ে কর্মপরিকল্পনা

মুজিব বর্ষ উদযাপনের কেন্দ্রবিন্দু হবে ‘মুজিবহান্ড্রেড’ ওয়েবসাইট

*

*

আরও পড়ুন