Header Top

স্প্যামার ঠেকাতে ফেইসবুকের নতুন অস্ত্র ডিইসি

facebook-techshohor
ফেইসবুকের লোগো। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভুয়া অ্যাকাউন্ট শনাক্তে উচ্চ ক্ষমতা সম্পন্ন মেশিন লার্নিং টুল ব্যবহার করেছেন ফেইসবুকের প্রকৌশলীরা।

এই টুলের সাহায্যে তারা গত বছর ৬ দশমিক ৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট সরিয়েছেন। এছাড়াও, টুলটি প্রতিদিনই ভুয়া অ্যাকাউন্ট খোলার চেষ্টা প্রতিহত করে দিচ্ছে বলে জানিয়েছেন ফেইসবুকের ডেটা সাইন্স ম্যানেজার বোচরা গারবাওই।

মেশিন লার্নিং এই টুলের নাম ডিপ এনটিটি ক্লিসিফিকেশন (ডিইসি)। শুধু মাত্র সক্রিয় অ্যাকাউন্টই নয়, প্রতিটি প্রোফাইলের কার্যক্রম যাচাই বাছাই করে এটি।

যেমন এক প্রোফাইল থেকে কতোগুলো ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠানো হয়েছে, কোন কোন গ্রুপ বা পেইজে যোগাযোগ করা হয়েছে সবই বিশ্লেষণ করে। মোট কথা প্রতিটি প্রোফাইলের ফ্রেন্ড, গ্রুপ ও পেইজের নেটওয়ার্কের ছক এঁকে ২০ হাজার তথ্য নেয় ডিইসি।

প্রচলিত মেশিন লার্নিং প্রক্রিয়ায় শুধু কয়েকটি ফিচার যাচাই বাছাই করা হয়। তাই কোন কৌশল মেনে চললে ভুয়া প্রোফাইলকে ঠিক আসলের মতো মনে হবে তা খুব সহজেই স্প্যামাররা বের করে ফেলে।

এছাড়াও, যেখানে সেখানে বিজ্ঞাপন পোস্টকারীরা ঘন ঘন কৌশল বদলায়। তাই ফেইসবুক প্রকৌশলীদেরও নতুন নতুন টুল উদ্ভাবন করতে হয়। এটা একটা অন্তহীন প্রক্রিয়া, যার শুরু আছে শেষ নেই।

ডিইসি কতোদিন পর্যন্ত স্প্যামারদের প্রচেষ্টা প্রতিরোধ করতে পারবে তা এখনই জানা সম্ভব না। তবে ডিইসি এর এখনকার পারফর্মেন্স নিয়ে বোচরা গারবাওই বেশ সন্তুষ্ট।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ মার্চ ০৫/১১৪০

আরও পড়ুন –

ফেইসবুকে স্প্যামারদের দিন ফুরাচ্ছে!

সবচেয়ে বেশি স্প্যাম কল ভারতে

*

*

আরও পড়ুন