Header Top

ফোনে লুকাচ্ছে ঝুঁকিপূর্ণ অ্যাপ, ইনস্টলে সাবধানতার পরামর্শ

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনের নিরাপত্তা যত বাড়ছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হ্যাকারদের সৃজনশীলতা। প্রতিনিয়ত নতুন নতুন পদ্ধতিতে ম্যালওয়্যার তৈরি করে ব্যবহারকারীদের ফোনে ঢুকিয়ে দিচ্ছেন তারা। এর মধ্যে কোনো কোনো ম্যালওয়্যার তথ্য চুরি করছে, আবার কোনো কোনোটি কেবল টাকা উপার্জনের কাজে ব্যবহার হচ্ছে।

ম্যাকাফে মোবাইল থ্রেট রিপোর্টে উঠে এসেছে এক ধরনের অ্যাপ আছে যেগুলো ইনস্টলের পর মোবাইলে আর খুঁজে পাওয়া যায় না। এসব অ্যাপের কাজ হচ্ছে ফোনের মধ্যে লুকিয়ে থেকে বিভিন্ন বিজ্ঞাপনে ক্লিক করে প্রোগ্রামারের জন্য টাকা আয় করা। এই ধরনের আক্রমণের শিকার হওয়ার লক্ষণ হচ্ছে কোনো কারণ ছাড়া মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়ে যাওয়া এবং মোবাইল স্লো হয়ে যাওয়া।

থার্ড পার্টি উৎসগুলো থেকে অ্যাপ নামিয়ে থাকেন এমন ব্যবহারকারীরা এই ধরনের ম্যালওয়্যার আক্রমণের ঝুঁকিতে থাকেন সবচেয়ে বেশি।

অনেক অ্যাপ আছে যেগুলো ইনস্টল করার সময় বলে থাকে আপনার দেশে এই অ্যাপ ইনস্টল হবে না, যদিও অ্যাপটি গোপনে ইনস্টল হয়ে যায় এবং হিডেন থেকে বিজ্ঞাপনের ক্লিক করে টাকা উপার্জন করে।

এমনও অনেক অ্যাপ আছে যেগুলো ইনস্টলের পর হুট করে হারিয়ে যায়। ব্যবহারকারী হয়তো আনইনস্টল হয়ে গেছে বলে নিশ্চিন্ত হয়ে ফোন ব্যবহার করে থাকেন কিন্তু বাস্তবে সেটি নিজেকে গোপন করে বিজ্ঞাপনে ক্লিক করার কাজ করতে থাকে নিরবচ্ছিন্নভাবে।

গুগলের প্লেস্টোরে নিরাপত্তা কড়াকড়ি হওয়ার কারণে এখন এসব অ্যাপ আর প্লেস্টোরের মাধ্যমে আসতে পারে না। তাই এই কাজের জন্য হ্যাকাররা বেছে নিয়েছে ইউটিউবসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার কমেন্ট সেকশন। যেখানে বিভিন্ন অ্যাপ ও গেমসের ক্র্যাক করা ফুল ভার্সন ফ্রিতে পাওয়া যায় বলে বিজ্ঞাপন দেওয়া হয়। অসাবধান গেইমাররা এই ফিশিংয়ের শিকার হয়ে থাকেন।

এই ধরনের অ্যাপ থেকে বাঁচার জন্য নিয়মিত সিকিউরিটি আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্লেস্টোর ছাড়া অন্য কোনো উৎস থেকে অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। যদি একান্তই ইনস্টল করতে হয় তাহলে ইনস্টল করার পূর্বে রিভিউ পড়ার পরামর্শ দেওয়া হয়েছে। কারণ কোনো অ্যাপ যদি ঝুঁকিপূর্ণ হয় তাহলে রিভিউতে সেটি উঠে আসার সম্ভাবনা থাকে।

ম্যাকাফে মোবাইল থ্রেট রিপোর্টে আরও উঠে এসেছে, ২০১৯ সালের কেবল শেষ তিন মাসে মোবাইলের জন্য ম্যালওয়্যার তৈরি হয়েছে সাড়ে তিন কোটি। ২০১৮ সালের একই সময়ের তুলনায় এই সংখ্যা এক কোটি বেশি।

সূত্র : ইন্টারনেট, এমআর/মার্চ ০৫/২০২০/০৯৫৩

*

*

আরও পড়ুন