vivo Y16 Project

স্যামসাংয়ের এআই রোবট 'বলি'

স্যামাসংয়েল ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বলি। ছবি : ইন্টারনেট থেকে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আপনার কথা মতো সবই করবে ‘বলি’। টিভি চালু করবে, বাচ্চাদের সঙ্গে খেলবে, ছবি তুলবে, সেগুলো টিভিতে চালিয়ে দেবার মতো কাজ নিমিষেই করবে। 

অথচ ‘বলি’ কোনো মানুষ নয়, বলি এক ধরনের রোবট যাবে বলা হচ্ছে এআই রোবট। এমন এআই রোবটের ব্যতিক্রমধর্মী ডিজাইনে প্রশংসা কুড়িয়েছে দক্ষিণ কোরিয় প্রতিষ্ঠান স্যামসাং।

 নতুন সেই এআই রোবট দেখতে ক্রিকেট বলের মতো, চলে গড়িয়ে গড়িয়ে। তাই প্রথম দেখায়, কোনোভাবেই একে এআই রোবট বলে মনে হবে না।

Techshohor Youtube

গত জানুয়ারিতে কনজিউমার ইলেক্ট্রনিক শো (সিইএস)-তে ডিভাইসটি সামনে আনে স্যামসাং। বলিকে সেখানে পরিচিত করান স্যামসাংয়ের ইলেক্ট্রনিকস ডিভিশনের সিইও এইচ.এস কিম। সরাসরি দেখিয়ে দেন, ডিভাইসটি কিভাবে পোষা প্রাণীর মতো কমান্ডদাতাকে অনুসরণ করে।

এছাড়াও, ইউটিউবের এক ডেমো ভিডিওতে বলির ক্ষমতা সম্পর্কে আরও কিছু ধারণা পাওয়া যায়। 

বিল্ট-ইন ক্যামেরা থাকায় ব্যবহারকারীকে এটি চিনতে পারবে। কথা বলতে না পারলেও আদুরে কিছু শব্দ করবে। তবে ব্যবহারকারীকে হাই জানাবে মিউজিক দিয়ে।

ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণ ও ক্যামেরায় ধারণ করা ছবি সরাসরি টিভিতে দেখাতে পারবে ডিভাইসটি। ঘর পরিস্কারের নির্দেশনাও দেবে ভ্যাকিউম ক্লিনারকে।

বলিতে আরও আছে এইআই প্রযুক্তি। তাই সিকিউরিটি রোবট ও ফিটনেস অ্যাসিস্ট্যান্ট হিসেবেও এটি কাজ করবে। বৃদ্ধ ও শিশুদের জন্য টিভিসহ নানা স্মার্টডিভাইস চালু করবে বলি। চাইলে ঘরের পোষা প্রাণীটিও খেলতে পারবে বলির সঙ্গে।

বলি’র দাম কিংবা বাজারে আসার তারিখ এখনো জানায়নি স্যামসাং। সেটা চানতে হলে অবশ্যই চোখ রাখুন টেকশহরে। স্যামসাং এর দাম জানালে আমরাও আপনাদের তা জানিয়ে দেবো। আর এমন ভিডিও নিয়মিত পেতে টেকশহরের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন। বেল আইকনটিতে ট্যাপ করে রাখতে ভুলবেন না অবশ্যই। 

ইএইচ/ মার্চ ০৩/২০২০/ ১৫০০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project