Header Top

ভারতে অ্যাপল স্টোর খুলতে সহায়তা করবেন ট্রাম্প : কুক

Apple-techshohor
অ্যাপলের একটি রিটেইল স্টোর। ছবি : ইন্টারনেট থেকে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেকটা মেঘ না চাইতেই জলের মতো অবস্থা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচিত হওয়ার পর যে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উপর চরমভাবে ক্ষেপে ছিলেন, সেই প্রতিষ্ঠানগুলোকেই সহায়তা করতে চান তিনি।

সম্প্রতি ভারত সফর শেষ করে যুক্তরাষ্ট্রে যাবার পর প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্প ভারতে রিটেইল স্টোর খুলতে অ্যাপলকে সহায়তা করতে চেয়েছেন।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ব্যবহারকারীর বাজার ভারতে ট্রাম্প প্রশাসন অ্যাপলের ব্যবসা করতে সহায়তার কথা বলেছে।

গত ২৪ থেকে ২৫ ফেব্রুয়ারি ভারত সফর করেন ট্রাম্প। সফরে এসে তিনি দেশটিতে তার অভ্যর্থনায় খুব আপ্লুত হয়েছেন বলেও জানান।

আর গত সপ্তাহেই টিম কুক জানিয়েছেন, তারা ভারতে আগামী ২০২১ সালে তাদের প্রথম রিটেইল স্টোর খুলতে যাচ্ছেন। এছাড়া চলতি বছরেই প্রতিষ্ঠানটি ভারতে একটি অনলাইন স্টোর চালু করবেন বলে জানান।

ফক্স বিজনেসকে দেওয়া এক সাক্ষাৎকারে টিম কুক জানিয়েছেন, তিনি ভারতে অ্যাপলের ব্যবসা বাড়াতে খুবই আগ্রহী। সেটা তাদের জন্য একটি সুযোগ বলেও মনে করেন তিনি।

এছাড়াও তিনি জানান, ভারতে তারা অবশ্যই ব্যবসা করতে চান। সেজন্য অনেকদিন থেকেই কাজ করছে অ্যাপল। তবে রিটেইল স্টোর চালুর ক্ষেত্রে তারা কোনো ধরনের ছাড় দেবে না এবং মানেও কোনো আপোষ করবে না বলে জানান কুক।

tim-cook-techshohor
অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। ছবি : ইন্টারনেট থেকে

সেই সাক্ষাৎকারেই কুক জানিয়েছেন, এই সফরে প্রেসিডেন্ট ট্রাম্প অ্যাপলের রিটেইল স্টোর চালুর বিষয়ে দেশটির কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। তিনি বেশ ইতিবাচক ছিলেন বলেও জানান কুক।

অ্যাপলের এই প্রধান নির্বাহী বলেছেন, আমরা মনে করি তৃতীয় পক্ষের মাধ্যমে সঠিক সেবা দিতে পারবো না। সেজন্য আমরা নিজেরাই দেশটিতে রিটেইল স্টোর ও অনলাইন স্টোর চালু করতে চাই।

তবে তৃতীয় পক্ষ বা রিসেইলারের মাধ্যমে ভারতে তাদের আইফোন বিক্রি করে।

অ্যাপলের স্টোরটি কোথায় হবে সে সম্পর্কে কিছু না জানালেও বলা হচ্ছে, মুম্বাইয়ের একটি জায়গা লিজ নিয়েছে অ্যাপল।

অবশ্য ভারতে রিটেইল স্টোর খোলার শর্ত হিসেবে মোদি সরকার অ্যাপলকে স্থানীয়ভাবে ৩০ শতাংশ পণ্য স্থানীয়ভাবে উৎপাদন করতে হবে বলে জানিয়েছে। অ্যাপল সেই শর্ত মেনেই স্টোর খুলছে কিনা সেটা এখনো বলা যাচ্ছে না।

তবে অনলাইন স্টোরটি চলতি বছরের তৃতীয় প্রান্তিকে চালুর কথা জানিয়েছেন অ্যাপল প্রধান।

যুক্তরাষ্ট্র সরকার ও চীনের মধ্যে বেশ কিছু দিন থেকেই একটা বাণিজ্য যুদ্ধ চলছে। তাতে দেশ দুটির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো শঙ্কিত রয়েছে। এমনকি এতোদিন মার্কিন মুল্লুকের সব প্রতিষ্ঠান নিয়েই নানা রকম কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প।

তবে বর্তমানে ট্রাম্পের অ্যাপলকে সহায়তার এমন কর্মকাণ্ডে অনেকটা বিস্মিত হয়েছেন অনেকেই।

আইএএনএস অবলম্বনে ইএইচ/ মার্চ ০২/ ২০২০/ ২০২৭

আরও পড়ুন –

ভারতে অনলাইন স্টোর করবে অ্যাপল, নীতিমালা শিথিল

ভারতেই হচ্ছে আইফোন ১০ আরের সংযোজন 

ট্রাম্পের বিরুদ্ধে এককাট্টা গুগল, ফেইসবুক, অ্যাপল, অ্যামাজন

অ্যাপলের পাশে পিচাই-স্নোডেন, ট্রাম্পের সমালোচনা

*

*

আরও পড়ুন