দুর্গম এলাকায় ইন্টারনেট সহজলভ্য করতে সেনাবাহিনী-বিটিসিএল সমঝোতা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রত্যন্ত গ্রাম ও পার্বত্য চট্টগ্রামের দুর্গম এলাকায় তথ্যপ্রযুক্তি এবং ইন্টারনেট সেবা সহজলভ্য করতে উদ্যোগ নেয়া হয়েছে।

উদ্যোগ বাস্তবায়নে সমঝোতা চুক্তি করেছে বাংলাদেশ সেনাবাহিনীর আইটি ও সিগন্যালস পরিদপ্তর এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোববার সন্ধ্যায় এক অনুষ্ঠানে এই সমঝোতা চুক্তি হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিশেষ অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমত উল্লাহ এবং বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল মো. সফিকুর রহমান। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. নূর-উর-রহমান। উপস্থিত ছিলেন বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল মতিন এবং সেনাবাহিনীর আইটি পরিদপ্তরের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল সালীম আহমাদ খান।

মোস্তাফা জব্বার বক্তব্যে বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি এবং রোবটিক্স প্রযুক্তিসহ যে সব ডিজিটাল প্রযুক্তিতে পৃথিবী আজ প্রবেশ করেছে তা সেনাবাহিনীর জন্য যেমন গুরুত্বপূর্ণ জনগণের জন্যও তেমনি অপরিহার্য।

ডিজিটাল বিপ্লবের যুগে প্রচলিত সমরাস্ত্রের মধ্যে যুদ্ধ বিগ্রহ থেমে থাকবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, মানুষবিহীন ড্রোন দিয়ে হাজার হাজার মাইল দূর থেকেও অভিষ্ট লক্ষ ভেদ করা হচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিতে পেছন থেকে মানুষ হয়ত প্রোগ্রামিং করবে যুদ্ধ করবে রোবট।

বিটিসিএলের সাথে সমঝোতা চুক্তির আওতায় বাংলাদেশ সেনাবাহিনীর কারিগরি জনবল প্র্যাকটিক্যাল ফিল্ডে কাজ করার সুযোগ পাবে যা তাদের আরও দক্ষ করে তুলবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই চুক্তির আওতায় বাংলাদেশ সেনাবাহিনী এবং বিটিসিএল তাদের নিজেদের দক্ষ জনবল কাজে লাগিয়ে সরকারের টেকসই আইটি এবং নেটওয়ার্ক কাঠামো নির্মাণে বিশেষ ভূমিকা রাখবে।

এতে নিজেদের মধ্যে আইটি এবং টেলিকম অবকাঠামো আদান প্রদান, সরকারি বিভিন্ন আইটি এবং টেলিকম প্রকল্পে দক্ষ কারিগরি সহযোগিতার মাধ্যমে বিভিন্ন প্রকল্প স্বল্প সময়ে বাস্তবায়ন হবে। প্রত্যন্ত গ্রাম ও পার্বত্য চট্টগ্রামে দুর্গম এলাকায় আইটি ও ইন্টারনেট সহজলভ্য হবে।

এছাড়া সেনা কল্যাণ ট্রাস্টের প্রতিষ্ঠিত ইনোভেশন লিমিটেডের বিভিন্ন প্রকল্পেও কারিগরি সহায়তা দেয়া যাবে। 

এই সমঝোতা চুক্তি দেশের আইটি ও নেটওয়ার্ক সেক্টরকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে যা সরকারের এসডিজি বাস্তবায়নে প্রত্যক্ষভাবে অবদান রাখবে বলে মনে করা হচ্ছে। 

এডি/২০২০/মার্চ০২/১৫০০

*

*

আরও পড়ুন