Techno Header Top

দেশব্যাপী হবে রোবট অলিম্পিয়াডের কর্মশালা, অ্যাক্টিভেশন

ব্রিটিশ কাউন্সিল ও বিডিওএসএনের সঙ্গে চুক্তি স্বাক্ষর। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের সব পাবলিক লাইব্রেরিতে এ বছর রোবট অলিম্পিয়াডের অ্যাক্টিভেশন ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

একই সঙ্গে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড বাংলাদেশ এবং ইন্টারন্যাশনাল জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডেরও অ্যাক্টিভেশন ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

সোমবার ঢাকার বিশ্ব সাহিত্য কেন্দ্রে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরি আনলিমিটেড প্রকল্পের মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্বাক্ষর হয়েছে।

লাইব্রেরি আনলিমিটেডের প্রকল্প পরিচালক কার্টসি ক্রেফোর্ড এবং বিডিওএসএনের সহ-সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতায় স্বাক্ষর করেন।

গত দুই বছর ধরে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ব্রিটিশ কাউন্সিল একসঙ্গে কাজ করছে। সকল জেলা লাইব্রেরিতে কম্পিউটার ব্যবহার করে শিক্ষার্থীরা প্রোগ্রামিং শেখায় ও কানো কম্পিউটিং এবং আইওটি ভিত্তিক প্রশিক্ষণ দেয়। এখন পর্যন্ত প্রতিষ্ঠানদুটি  ৩৩টি জেলায় ৩৫টি ওয়ার্কশপের মাধ্যমে ৩ হাজার ৮১৮ শিক্ষার্থীকে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। চলতি বছর ৬৪ জেলাতেই এই কর্মসূচি করা হবে। 

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আব্দুল মান্নান ইলিয়াস, বিশেষ অতিথি ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর এন্ড্রু নিউটন। 

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের সিইও মমলুক সাবির আহমেদ, প্রথম আলোর যুব কার্যক্রমের প্রধান মুনির হাসান, রোবট অলিম্পিয়াডের বাংলাদেশের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস, পাওয়ার স্টেশনের সিইও কাব্য আহমেদসহ অনেকেই। 

ইএইচ/ মার্চ ০২/ ২০২০/ ১৬১৬

*

*

আরও পড়ুন