এক লাখ ইলেকট্রিক গাড়ি বানাচ্ছে অ্যামাজন

অ্যামাজনের জন্য রিভানের তৈরি ইলেকট্রিক ডেলিভারি গাড়ি। ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: নিজেদের কার্বন ফুটপ্রিন্টকে ছোট করতে এক লাখ ইলেকট্রিক ডেলিভারি গাড়ি নির্মাণ করছে বিশ্বের সবচেয়ে বড় অনলাইন শপিং ওয়েবসাইট অ্যামাজন।

রিভান নামে একটি কোম্পানি অ্যামাজনের জন্য এই গাড়িগুলো তৈরি করছে। গাড়িগুলো তিনটি সাইজে নির্মাণ করা হবে। সাইজগুলো বিভিন্ন স্থানের রাস্তার আকারকে মাথায় রেখে ঠিক করা হবে।

অ্যামাজনের এই পদক্ষেপ কত বড় তা বুঝতে হলে ইউপিএসের সঙ্গে তুলনা করতে হবে।

Techshohor Youtube

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় পণ্য ডেলিভারি কোম্পানি ইউপিএসের বর্তমানে মোট ডেলিভারি গাড়ি আছে এক লাখ ২৫ হাজার। যার মধ্যে কেবল ১০ হাজারের বেশি ইলেকট্রিক। সুতরাং বলা যায় পরিকল্পনায় সফল হলে পণ্য ডেলিভারির ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সবুজ কোম্পানি হবে অ্যামাজন।

জলবায়ু পরিবর্তনের প্রভাব যত দৃশ্যমান হচ্ছে কার্বন নিঃসরণ কমানোর তাগিদ ততই বাড়ছে। বড় বড় কোম্পানিগুলোর উপর দায়িত্ব পড়েছে সবচেয়ে বেশি।

আর এই কারণে ১৫৪টি কোম্পানি মিলে ক্লাইমেট প্লেজ বা জলবায়ু শপথ নামে একটি চুক্তিতে এসেছে। যে চুক্তি অনুযায়ী তারা প্যারিস অ্যাকর্ডে বেঁধে দেওয়া সময়ের ১০ বছর আগেই নিজ নিজ কোম্পানির কার্বন নিঃসরণকে শূন্যের ঘরে নিয়ে আসবে।

ধারনা করা হচ্ছে, এই কাজে সফল হলে অ্যামাজন কমিয়ে ফেলতে পারবে কাগজের বাক্সের ব্যবহারও। ফলে কার্ডবোর্ড তৈরির জন্য প্রয়োজনীয় গাছ কাটার পরিমাণও কমবে। জলবায়ুর জন্য যা হবে ডাবল লাভ।

সূত্র: ইন্টারনেট
এমআর/মার্চ ০২/২০২০/১২১১

*

*

আরও পড়ুন