যেখানে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অ্যাপ আপলোড হয়

সূত্র: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ২০১৯ সালে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অ্যাপ আপলোড হয়েছে নাইন গেমস ডট কমে। নাইন গেমস ডট কম একটি থার্ড পার্টি পোর্টাল যেখান থেকে ফ্রি অ্যান্ড্রয়েড গেমস ডাউনলোড করা যায়।

গত বছর পোর্টালটিতে ৬১ হাজার ৬৬৯ টি ম্যালওয়্যার সম্বলিত নতুন অ্যাপ আপলোড হয়েছে। যেগুলো ব্যবহারকারীদের ফোন থেকে নানান ধরনের তথ্য চুরি করতে সক্ষম। কেবল ২০১৯ সালে আপলোড হওয়া গেমসের ক্ষেত্রেই নয়। বলা হচ্ছে এই পোর্টালে ঝুঁকিপূর্ণ অ্যাপের ঘনত্ব সবচেয়ে বেশি।

এমন তথ্য উঠে এসেছে রিস্কআইকিউর ২০১৯ সালের বাৎসরিক ঝুঁকিপূর্ণ মোবাইল অ্যাপ প্রতিবেদনে।

প্রতিবেদনে ঝুঁকিপূর্ণ মোবাইল অ্যাপের ঘনত্বের দিক থেকে শীর্ষ পাঁচ উৎস হিসেবে উল্লেখ করা হয় নাইন গেমস, দ্যা ফেরাল অ্যাপ স্টোর, হুয়াওয়ের ভমাল অ্যাপ স্টোর, শাওমি অ্যাপ স্টোর এবং কুইহো ৩৬০’র জুশু স্টোরকে।

উল্লেখ্য, ২০১৯ সালে ২৫ হাজার ৬৪৭টি ঝুঁকিপূর্ণ অ্যাপ আপলোড হয়েছে গুগল প্লেস্টোরে। ২০১৮ সালের তুলনায় প্লেস্টোরে ঝুঁকিপূর্ণ অ্যাপের আপলোডের পরিমাণ কমেছে ৭৬.৪ শতাংশ। ২০১৮ সালে প্লেস্টোরে আপলোড হওয়া ঝুঁকিপূর্ণ অ্যাপের পরিমাণ ছিল এক লাখ আট হাজার ৭৭০টি।

ঝুঁকিপূর্ণ অ্যাপ ঠেকাতে সম্প্রতি গুগলের নেওয়া নানান রকমের পদক্ষেপের ফলে এই সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বেশি নতুন অ্যাপ আপলোড হয়ে থাকে চীন থেকে।

এদিকে অ্যাপলের অ্যাপ স্টোরে ঝুঁকিপূর্ণ অ্যাপের বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি। প্রতিবেদনে বলা হয় অ্যাপ স্টোরে অনুমোদন দেওয়ার পূর্বে প্রতিটি অ্যাপকে আলাদাভাবে গভীরভাবে পর্যবেক্ষণ করার কারণে অ্যাপল ঝুঁকিপূর্ণ অ্যাপ এড়াতে সক্ষম হয়েছে।

সূত্র: ইন্টারনেট এমআর/মার্চ ০২/২০২০/১০৪২

*

*

আরও পড়ুন