সব ডিভাইসের জন্য হুয়াওয়ের হংমেং ওএস

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: হুয়াওয়ে হংমেং অপারেটিং সিস্টেম শুধু মোবাইলের জন্যই নির্মাণ করছে না। প্রায় সব ধরনের আইওটি ডিভাইসকে মাথায় রেখে এ অপারেটিং সিস্টেম নির্মাণ করা হচ্ছে।

যাতে সব ডিভাইস একে অপারের সঙ্গে সংযুক্ত থাকতে পারে।

সম্প্রতি ওয়েবুতে একটি গাড়ির বিজ্ঞাপন নজরে পড়ে অনেকের। হুয়াওয়ের হংমেং অপারেটিং সিস্টেম ব্যবহার করে একটি গাড়ির বিজ্ঞাপন ছিল সেটি। গাড়িটি বাজারে আনতে যাচ্ছে চেরি নিউ এনার্জি অটোমোবাইলস।

কোম্পানিটি তাদের চেরি নিউ এনার্জি এস৬১ গাড়িতে হুয়াওয়ের হংমেং ভেহিকেল এঞ্জিন সিস্টেম, এল২.৯৯ লেভেলের অটোমেটিক ড্রাইভিং অ্যাসিসট্যান্ট, ফেইস রিকগনিশন, ফ্যাটিগ ড্রাইভিং মনিটরিং সিস্টেমসহ আরও অনেক ফিচার যুক্ত করেছে।

পোস্ট করার কিছুক্ষণ পর ডিলিটও করে দেওয়া হয়। ইন্টারনেট থেকে পাওয়া স্ক্রিনশট দেখে বুঝা যায় পোস্টের প্রধান ফোকাস ছিল হুয়াওয়ের হংমেং অপারেটিং সিস্টেমের উপর। যা প্রযুক্তি বিশ্বকে বেশ উৎসাহী করে তুলেছে।

উল্লেখ্য, হংমেং সিস্টেম হারমোনিওস নামেও পরিচিত। এই সিস্টেমে ফাইভজিভিত্তিক সব আইওটি ডিভাইসে হংমেং ওএস ব্যবহার করা যাবে। মোবাইলের জন্যে আলাদা করে কিছু জানা যায়নি তবে মোবাইলের জন্যেও যে হংমেং সিস্টেম নির্মাণ করা হবে তা অনুমান করে নেওয়া যায়।

অর্থাৎ, হুয়াওয়ে এমন একটি অপারেটিং সিস্টেম নির্মাণ করছে যা অনেক ধরনের ডিভাইসে ব্যবহার করা যাবে এবং এসব ডিভাইস একে অপারের সঙ্গে নিরবচ্ছিন্ন যোগাযোগ রাখতে পারবে।

ভবিষ্যতের ফাইভজি আইওটি ইকোসিস্টেমকে নিজেদের দখলে নেওয়া প্রয়াস হিসেবে এটিকে দেখছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

কয়েক মাস আগে একটি খবর প্রকাশিত হয়েছিলো যে হুয়াওয়ে অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে আসছে। এর মানে হিসেবে অনেকেই ধরে নিয়েছিলেন যে কোম্পানিটি গাড়ি নির্মাণ করছে। আসলে হুয়াওয়ে গাড়িত জন্য স্মার্ট অপারেটিং সিস্টেম নির্মাণের কাজে হাত দিয়েছে যা স্মার্ট কার নির্মাণে কোম্পানিগুলোকে সহায়তা করবে।

সূত্র: ইন্টারনেট

এমআর/মার্চ ০১/২০২০/০৯৫০

*

*

আরও পড়ুন