Header Top

যুক্তরাষ্ট্রের নেটওয়ার্কে নিষিদ্ধ হচ্ছে হুয়াওয়ে-জেডটিই!

huawei-techshohor
যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ নেটওয়ার্কে নিষিদ্ধ হতে যাচ্ছে হুয়াওয়ে, জেডটিই। ছবি : ইন্টারনেট থেকে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ নেটওয়ার্ক থেকে হুয়াওয়ে ও জেডটিইর পণ্য ‘সরিয়ে নিতে ও প্রতিস্থাপন’ করতে একটি বিল পাশ করেছে সিনেট। 

গতকাল শুক্রবার সিনেটে ‘নিরাপদ ও বিশ্বস্ত টেলিযোগাযোগ নেটওয়ার্ক আইন’ নামে বিলটি পাস হয়েছে। 

বিলটি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের পর আইনে পরিণত হলে দেশটির টেলিযোগাযোগ নেটওয়ার্কে নিষিদ্ধ হতে পারে চীনের প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জেডটিই। 

এইকভাবে হুয়াওয়ে, জেডটিই’র মতো নিরাপত্তা উদ্বেগ তৈরিকারী প্রতিষ্ঠানের পণ্যও দেশটির নেটওয়ার্কে নিষিদ্ধ হতে পারে বলে সেই বিলে বলা হয়েছে। 

এর আগে গত ডিসেম্বরে হাউসটি এইচ.আর. ৪৯৯৮ পাস করেছিল। তাতে গ্রামীণ টেলিযোগাযোগ নেটওয়ার্কগুলোতে বিদ্যমান সরঞ্জাম একেবারে সরিয়ে দিতে বা প্রতিস্থাপন করতে ১০০ কোটি মার্কিন ডলার সহায়তা তহবিল দেবার কথা বলা হয়। প্রশাসন ইতোমধ্যে এফসিসির কাছ থেকে এই সহায়তা তহবিল দেবার কথাও স্বীকার করেছে বলে জানিয়েছে পলিটিকো।

বিলটি পাসের পর দেশটির এক নাগরিক সেন টুইটারে লিখেছেন, কিছু বিদেশী টেলিযোগাযোগ সরঞ্জাম আমাদের জাতীয় সুরক্ষা, অর্থনৈতিক সমৃদ্ধি এবং উন্নত বেতার প্রযুক্তিতে মার্কিন নেতৃত্বের ভবিষ্যতের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। 

মিসিসিপির বাসিন্দা রজার উইকার লিখেছেন, ‘রিপ অ্যান্ড রিপ্লেস’ বিলটির মাধ্যমে আমাদের জাতীয় নিরাপত্তা নিশ্চিত করা সহজ হবে। বিলটি এখন প্রেসিডেন্ট অফিসে যাচ্ছে যা আমাদের জন্য অত্যন্ত আনন্দের খবর। 

দীর্ঘদিন থেকেই যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ খাতে নেটওয়ার্ক সরঞ্জাম ব্যবহার নিয়ে চীনের প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে দ্বন্দ্ব চলে আসছে। ট্রাম্প প্রশাসন অনেকদিন থেকেই হুয়াওয়ে তাদের সরঞ্জাম দিয়ে যুক্তরাষ্ট্রের গুপ্তচরবৃত্তি করছে বলে অভিযোগ করে আসছে। 

গত বছরের মে মাসে ট্রাম্প প্রশাসন হঠাৎ করেই হুয়াওয়েকে দেশটিতে কালো তালিকাভুক্ত করে এবং তাদের তৈরি সরঞ্জাম যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ নেটওয়ার্কে ব্যবহার নিষিদ্ধ করতে শুরু করে। এবার সেই চেষ্টার শেষ পেরেকটি পুঁতলো যুক্তরাষ্ট্র। 

টেকক্র্যাঞ্চ অবলম্বনে ইএইচ/ ফেব্রু২৯/ ২০২০/ ১৫১৮

আরও পড়ুন – 

হুয়াওয়েকে নিয়ে দ্বন্দ্বে অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য 

হুয়াওয়ের বিরুদ্ধে গুরুতর অভিযোগ যুক্তরাষ্ট্রের 

হুয়াওয়ের হাতেই হবে ব্রিটিশ ফাইভজি নেটওয়ার্ক

হুয়াওয়েকে নিষিদ্ধ করা বোকামি

*

*

আরও পড়ুন