৮ম বছরে মাইক্রোকম্পিউটার রাসবেরি পাই

রাসবেরি পাই। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিঙ্গেল বোর্ড কম্পিউটার রাসবেরি পাইয়ের অষ্টম বর্ষপূর্তি আজ। যুক্তরাজ্যভিত্তিক রাসবেরি ফাউন্ডেশনের কম্পিউটারটি বাজারে আসে ২০১২ সালে।

স্বল্প দামের মাইক্রোকম্পিউটারটি দিয়ে বাচ্চাদেরকে স্ক্র্যাচ ও পাইথনের বেসিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখানো হয়। ওয়েব ব্রাউজিং, ওয়ার্ড প্রসেসিং ও স্প্রেডশিট তৈরির কাজও করা যায় কম্পিউটারটি দিয়ে। কানেক্টরের মাধ্যমে কম্পিউটার মনিটর ও টিভিতে রাসবেরি পাইয়ের সংযোগ ঘটানো হয়। চাইলে এর সঙ্গে মাউজ বা কিবোর্ডও ব্যবহার করা যায়।

হাজার রকমের কাজে এই কম্পিউটার ব্যবহার করা হয়। গত বছর প্রযুক্তি কোম্পানি ওরাকল ১ হাজার ৬০টি রাসবেরি সিঙ্গেল কম্পিউটার বোর্ড দিয়ে বিশ্বের সবচেয়ে বড় পাই সুপারকম্পিউটার তৈরি করে। নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরিও সিঙ্গেল বোর্ড কম্পিউটারটি তাদের মঙ্গল গ্রহের মিশনে ব্যবহার করে।

এছাড়া, রাসবেরি পাই দিয়ে নিজে নিজে কাস্টমাইজড স্মার্টফোন , স্মার্টহোম ডিভাইস ও ট্যাব বানানো যায়।

২০১৫ সাল পর্যন্ত এর ৫ মিলিয়ন ইউনিট বিক্রি হয়। সেসময় যুক্তরাজ্যের শীর্ষ বিক্রিত কম্পিউটারের খেতাব অর্জন করে রাসবেরি পাই। ২০১৯ সালের শেষ নাগাদ এর বিক্রি ৩০ মিলিয়ন ইউনিট ছাড়িয়ে যায়।

এ পর্যন্ত তারা ক্রেডিট কার্ড আকারের ৩০ মিলিয়ন ইউনিট কম্পিউটার বিক্রি করেছে। প্রতি বছরই তারা পকেট সাইজ মাইক্রোকম্পিউটারের নতুন ও উন্নত সংস্করণ বাজারে আনে। গত বছর জুনে বাজারে আসে রাসবেরি পাই ৪। বর্ষপূর্তি উপলক্ষ্যে কম্পিউটারটির ২ জিবি সংস্করণের দাম ১০ ডলার কমানোর পর দাম এখন ৩৫ ডলার।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ২৯/২০২০/১৪০৩

আরও পড়ুন –

৯ ডলারে কম্পিউটার

*

*

আরও পড়ুন