Header Top

করোনার আতঙ্কে বাতিল এফ৮ ও জিডিসি কনফারেন্স

যেমন ছিলো গত বছরের এফ৮ সম্মেলন। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাসের কারণে বাতিল হয়েছে ফেইসবুকের এফ৮ ডেভেলপারস কনফারেন্স ও ইনফর্মার গেইম ডেভেলপারস কনফারেন্স (জেডিসি)।

বৃহস্পতিবার এক ঘোষণায় মে মাসে স্যান হোসে শহরে অনুষ্ঠিতব্য বার্ষিক এফ৮ ডেভেলপারস কনফারেন্স বাতিলের ঘোষণা দেয় ফেইসবুক। দুই দিনব্যাপী কনফারেন্সটি শুরু হওয়ার কথা ছিলো ৫ মে থেকে।

এক বিবৃতিতে ফেইসবুকের ডেভেলপার প্ল্যাটফমস অ্যান্ড প্রোগ্রামসের ডিরেক্টর জানান, বৈশ্বিক ডেভেলপার কমিউনিটির সম্মানে প্রতি বছর এফ৮ এর আয়োজন করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু কনফারেন্সের কারণে ডেভেলপার কমিউনিটির স্বাস্থ্য বিষয়ক আশঙ্কাটি উড়িয়ে দেওয়া যায় না। কোভিড-১৯ রোগ মহামারি আকারে ছড়ানোতে এফ৮ ডেভেলপার সম্মেলন আমরা বাতিল করছি। তবে কনফারেন্সের বদলে ভিডিও প্রেজেন্টেশন, লাইভ স্ট্রিমিংয়ে কনটেন্ট প্রচার এবং স্থানীয়ভাবে ছোট খাটো ইভেন্টের আয়োজনের পরিকল্পনা রয়েছে ফেইসবুকের।

চাইলে শুধু স্থানীয় ডেভেলপারদের নিয়ে কনফারেন্সের আয়োজন করতে পারতো ফেইসবুক। তবে বিদেশী ডেভেলপারদের বাদ দিয়ে এ কনফারেন্সের আয়োজন করা উচিত বলে মনে করেনি সোশ্যাল মিডিয়া জায়ান্টটি।

গত বছর বিশ্বের নানা প্রান্ত থেকে ৫ হাজারেরও বেশি মানুষ এফ৮ ডেভেলপারস  কনফারেন্সে যোগ দিয়েছিলো।

এদিকে, মার্চে অনুষ্ঠিতব্য গেইম ডেভেলপারস কনফারেন্সও (জিডিসি) বাতিল করেছে আয়োজক প্রতিষ্ঠান ইনফর্মা। তবে কিছু সেশন তারা অনলাইনে সম্প্রচার করতে পারে। পরিস্থিতি স্বাভাবিক হলে জিডিসির আয়োজনের পরিকল্পনা রয়েছে ইনফর্মার।

করোনাভাইরাসের আতঙ্কে আগেভাগেই জিডিসি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিল মাইক্রোসফট, সনি, ইউনিটি, এপিক গেইমস, ইলেক্ট্রনিক আর্টস।

গেইম ডেভেলপারদের ও পাবলিশারদের সবচেয়ে বড় সম্মেলন জিডিসি। ডেভেলপার ও পাবলিশাররা নিজেদের শেখা বহু টেকনিক নিয়ে এখানেআলোচনা করেন। ডেভেলপাররাও এখানে এসে পাবলিশারের সঙ্গেও যোগাযোগ তৈরির সুযোগ পান।

এর আগে বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের ইভেন্ট বাতিল করে আয়োজক প্রতিষ্ঠান জিএসএমএ।

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়ানো করোনাভাইরাসে এখন পর্যন্ত ৮৫ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৯৩১ জনের।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ২৯/২০২০/১২০৫

আরও পড়ুন –

করোনাভাইরাসের প্রভাবে চীনে স্মার্টফোন বিক্রি কমবে ৪০%

চীনে করোনাভাইরাস ঠেকাতে রোবট গাড়ি ব্যবহার

করোনাভাইরাসে নাজেহাল ফেইসবুকও

*

*

আরও পড়ুন