আইফোনের দখলেই ছিল ২০১৯ সাল

iPhone-11-sales1
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনের বাজারে এখন বিশ্বব্যাপী বড় ধরনের প্রতিযোগিতা চলছে তা দখলের। সবাই নিজেদের মতো সেই চেষ্টাই করে যাচ্ছে। 

গত বছরের স্মার্টফোন বিক্রির একটি হিসাব প্রকাশ করেছে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ‘ওমাডিয়া’। সেখানে শীর্ষ দুটি স্থানই দখলে রেখেছে আইফোন। শুধু শীর্ষ নয়, বরং শীর্ষ দশের মধ্যে আইফোন দখলে রেখেছে পাঁচটি স্থান। 

সবচেয়ে বেশি বিক্রি হওয়া ১০ স্মার্টফোনের তালিকায় সবার উপরে স্থান করে নিয়েছে আইফোন এক্সআর। ২০১৯ সালে মোট চার কোটি ৬৩ লাখ ইউনিট বিক্রি হয়েছে মডেলটি। আর দুই কোটি ৩১ লাখ ইউনিট বিক্রি হয়েছে ২০১৮ সালে। এর ফলে মডেলটি আইফোনের বেস্ট সেলিং স্মার্টফোনের তালিকায় উঠে এসেছে।

শীর্ষ তালিকার দ্বিতীয় স্থান দখল করেছে নতুন আইফোন ১১। মাত্র তিন মাসে মডেলটি ৩ কোটি ৭৩ লাখ ইউনিট বিক্রি হয়েছে।

তালিকার তৃতীয় অবস্থান দখল করেছে দক্ষিণ কোরিয় ব্র্যান্ড স্যামসাং। গ্যালাক্সি এ১০ মডেলের স্মার্টফোনটি স্যামাসংয়ের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনের তালিকায় উঠে এসেছে গত বছরে। ৩ কোটি ৩ লাখ ইউনিট বিক্রি হয়েছে ফোনটি।

তবে স্যামসাং শুধু একটি নয়, বরং পরপর তিনটি স্থানই দখলে রেখেছে তাদের ফোন দিয়ে। সপ্তম অবস্থানে আছে গ্যালাক্সি এ৫০, এ২০ মডেলটি। দুটির বিক্রিও হয়েছে যথাক্রমে দুই কোটি ৪২ লাখ ও এক কোটি ৯২ লাখ।

তালিকার ৬, ৭ এবং ৯ নম্বরেও আছে আইফোন। ছয়ে থাকা আইফোন ১১ প্রো ম্যাক্স বিক্রি হয়েছে এক কোটি ৭৬ লাখ। সাতে থাকা আইফোন ৮ বিক্রি হয়েছে এক কোটি ৭৪ লাখ এবং ৯ নম্বরে থাকা আইফোন ১১ প্রো বিক্রি হয়েছে এক কোটি ৫৫ লাখ।

অন্যদিকে তালিকায় অষ্টম স্থানে জায়গা পেয়েছে চীনা প্রতিষ্ঠান শাওমির রেডমি নোট ৭ মডেলটি। মডেলটির বিক্রি হয়েছে এক কোটি ৬৪ লাখ।

আর দশ নম্বরে জায়গা পেয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি জে২ কোর। ফোনটির বিক্রি হয়েছে এক কোটি ৫২ লাখ।

ওমাডিয়ার সেই তালিকা থেকে দেখা যাচ্ছে, শীর্ষ দশের মধ্যে পাঁচটিই দখলে রেখেছে আইফোন। মানে আধিপত্যে সবার উপরেই রয়েছে আইফোন।

প্রতিষ্ঠানটির গবেষকরা বলছেন, আইফোন অবশ্য এই শীর্ষ জায়গাটি গত কয়েক বছর থেকেই ধরে রেখেছে।

গিজমো চায়না অবলম্বনে এইচ/ ফেব্রু২৮/ ২০২০/ ১১১৬

*

*

আরও পড়ুন