হ্যাকিংয়ের শিকার পেপ্যাল ব্যবহারকারীরা

স্ক্রিনশট দিয়েছেন ভুক্তভোগীরা। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইন পেইমেন্ট প্ল্যাটফর্ম পেপ্যালে বাগ (নিরাপত্তা ত্রুটি) ধরা পড়েছে। গত শুক্রবার থেকেই পেপ্যাল হিস্ট্রিতে ব্যবহারকারীরা রহস্যময় পপ আপ ম্যাসেজ দেখতে পাচ্ছেন।

এই বিষয়ে প্লে পাল ফোরামস, রেডিট, টুইটার ও গুগল পের রাশিয়ান ও জার্মান সাপোর্ট ফোরাম প্ল্যাটফর্মে ব্যবহারকারীরা অভিযোগ করেছেন।

তারা জানান, হ্যাকাররা গুগল পে অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত পেপ্যাল অ্যাকাউন্ট কবজা করে বিভিন্ন পণ্য কিনছে। পোস্ট করা কয়েকটি স্ক্রিনশটে দেখা যায়, বেশিভাগ অবৈধ অর্থ লেনদেন নিউইয়র্কের স্টোরগুলোতে হয়েছে।

ভুক্তভোগীদের বেশিরভাগই জার্মানির বাসিন্দা। হ্যাকারদের কারণে এখন পর্যন্ত কয়েক হাজার ইউরো হারিয়েছেন তারা।

জার্মান নিরাপত্তা গবেষক মার্কাস ফ্র্যানস্কি জানিয়েছেন, যখন পেপ্যাল  অ্যাকাউন্ট গুগল পে অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত করা হয় তখন পেপ্যাল একটি ভার্চুয়াল কার্ড তৈরি করে। এতে পেপ্যালের নিজস্ব কার্ড নম্বর ও মেয়াদ থাকে। যখন গুগল পে ব্যবহারকারীরা পেপ্যাল থেকে কন্ট্যাক্টবিহীন পেইমেন্ট করেন তখন  ভার্চুয়াল কার্ড থেকেই অর্থ লেনদেনের চার্জ নেওয়া হয়।

ফ্র্যানস্কির মতে, ভার্চুয়াল কার্ডের বিস্তারিত তথ্য সংগ্রহের উপায় হ্যাকাররা পেয়ে গেছে। ব্যবহারকারীর ফোনের তথ্য তারা পড়তে পারছে অথবা ম্যালওয়্যার ডিভাইসে প্রবেশ করিয়ে তারা তথ্য নিচ্ছে।

পেপ্যালের সিকিউরিটি টিম বিষয়টি খতিয়ে দেখছে। ব্যবহারকারীদেরকে সুরক্ষা দিতে তারা যথাযথ পদক্ষেপ নেওয়া কথা জানিয়েছে।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ২৬/২০২০/১৬১৫

*

*

আরও পড়ুন