দাম কম তাই প্রতিযোগী কোম্পানির ব্যাটারি কিনছে টেসলা!

টেসলার সিলিন্ড্রিক্যাল ব্যাটারি ও সিএটিএলের প্রিজম্যাটিক ব্যাটারি। ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ব্যাটারির জন্য বিখ্যাত টেসলা নিজেরাই প্রতিযোগী কোম্পানির ব্যাটারি ব্যবহার করে বানাচ্ছে টেসলা মডেল থ্রি। কোম্পানিটি তাদের সিলিন্ড্রিক্যাল ব্যাটারি ডিজাইন থেকে সরে এসে প্রিজম্যাটিক ব্যাটারি ডিজাইনে নতুন মডেল থ্রি বাজারে আনতে যাচ্ছে। টেসলাকে এই ধরনের ব্যাটারি প্যাক সরবরাহ করবে সিএটিএল। সম্প্রতি এই খবর প্রকাশ করে ইনসাইড ইলেক্ট্রিক ভেহিকলস।

তবে প্রিজম্যাটিক ব্যাটারি প্যাক কেবল সেসব মডেল থ্রিতেই ব্যবহার হবে যেগুলো চীনে তৈরি হবে।

স্থানীয় ক্রেতাদের জন্য দামকে আরও কমিয়ে আনতে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। সিলিন্ড্রিক্যাল সেল থেকে প্রিজম্যাটিক সেল ডিজাইনে খরচ কমে আসবে প্রায় তিন হাজার ডলার।

এসব গাড়ির এন্ট্রি লেভেল মডেলের রেঞ্জ থাকবে এক চার্জে ২৫০ কিলোমিটার। অর্থাৎ একবার ফুল চার্জে এই গাড়ি আড়াইশ কিলোমিটার ভ্রমণে সক্ষম।

প্রসঙ্গত, টেসলার পুরো অবকাঠামো সিলিন্ড্রিক্যাল ব্যাটারিকে মাথায় রেখেই তৈরি। টেসলা যে গিগাফ্যাক্টরিগুলো নির্মাণ করছে সেগুলোও সিলিন্ড্রিক্যাল ব্যাটারি তৈরির জন্যই করছে।

সূত্র মতে, চীনে প্রতিযোগীতা করায় বাড়তি সুবিধা পাওয়ার জন্য টেসলা এই ধরনের পদক্ষেপ নিচ্ছে। এই প্রযুক্তি কেবলই চীনে তৈরি টেসলা মডেল থ্রি এর মধ্যেই ব্যবহৃত হবে। অন্য সব গাড়িতে সিলিড্রিক্যাল ব্যাটারি প্যাকই ব্যবহৃত হবে।

এমন গাড়ি আগামী দুই মাসের মধ্যেই বাজারে পাওয়া যেতে পারে।

এমআর/ফেব্রু ২৬/২০২০/১১২৫

*

*

আরও পড়ুন