টিএসএ কর্মীদের টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা

এয়ারপোর্টে কাজ করছেন টিএসএ সদস্য। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধীনস্থ সংস্থা ‘ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন’ (টিএসএ) এর কর্মীরা আর টিকটিক ব্যবহার করতে পারবেন না।

রবিবার টিএসএ এক নির্দেশনায় শর্ট ভিডিও তৈরির অ্যাপ টিকটিক নিষিদ্ধ করে। নিরাপত্তা বিষয়ে উদ্বিগ্ন হয়ে ডেমোক্রেট দলের সিনেট সদস্য চক শোমার টিএসএ এর কাছে একটি চিঠি দিলে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শোমার তার চিঠিতে জানান, জাতীয় নিরাপত্তা বিশ্লেষকরা টিকটকের ডেটা সংগ্রহ করার প্রবণতা নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করেছেন। চীনের আইন অনুযায়ী, সরকার ও গোয়েন্দা সংস্থাকে সহযোগিতা করতে কোম্পানিগুলো বাধ্য। তাই এমন অবস্থায় টিএসএ এর কর্মীদেরকে টিকটক ব্যবহার করতে দিতে পারে না এফবিআই কর্তৃপক্ষ।

Techshohor Youtube

এর জবাবে টিএসএ জানায়, নিজেদের ব্যক্তিগত ডিভাইস থেকে অল্প সংখ্যক কর্মীরা টিকটকে ভিডিও আপলোড করেছেন। কিছু ভিডিও টিএসএ এর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও শেয়ার করা হয়েছে। এখন থেকে আর এই চর্চা অব্যাহত থাকবে না।

গত কয়েক মাসে বেশ কয়েকটি টিকটক ভিডিও টুইটার ও ইনস্টাগ্রামে শেয়ার করে টিএসএ। কিছু ভিডিওতে মিউজিক্যাল প্যারোডিসহ দেখানো হয়, প্লেনে কী কী নেওয়া যাবে আর কী কী নেওয়া যাবে না।

*

*

আরও পড়ুন