এই ক্যামেরা বদলে দেবে সবকিছু

থ্রিডি সিমান্টিক ক্যামেরা। ছবি: ইন্টারনেট থেকে নেওয়া।
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ফরাসি কোম্পানি আউটসাইট এমন একটি ক্যামেরা আবিষ্কার করেছে যাকে অটোমেশনের জগতে সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে বলা হচ্ছে।

কারণ এটি কয়েকশ’ মিটার দূর থেকে বলে বলে দিতে পারবে কোন বস্তুটি কী পদার্থ দ্বারা তৈরি। আউটসাইট এই ক্যামেরার নাম দিয়েছে ‘সিমান্টিক থ্রিডি ক্যামেরা’।

এই প্রযুক্তি ২০২০ সালের কনজ্যুমার ইলেক্ট্রনিকস শো’তে বেশ হৈ চৈ ফেলে দেয়। অনেকেরই ধারণা, রোবটিক অটোমেশানের জন্য ক্যামেরাটি সাম্প্রতিক সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার। আর তাই এটি জিতে নিয়েছে সম্মানজনক প্রিজম পুরষ্কার। এর আগে সিইএসেও অনেক পুরষ্কার জেতে কোম্পানিটি।

সেলফ ড্রাইভিং গাড়ি থেকে শুরু করে আবকাঠামো ব্যবস্থাপনা, সবকিছুতে ব্যাপকভাবে ব্যবহার হতে পারে ক্যামেরাটি। এর কারণ হিসেবে বলা হচ্ছে, বর্তমানে এসব কাজে যে ক্যামেরাগুলো ব্যবহার করা হচ্ছে প্রযুক্তিগতভাবে সেগুলো শতভাগ নির্ভরযোগ্য নয়। সিমান্টিকের ক্যামেরা যেহেতু কয়েকশ’ মিটার দূর থেকে শতভাগ সঠিকভাবে একটি বস্তুর ধরন বলে দিতে পারে তাই রোবট ও আর্টিফিশিয়াল ইন্ট্যালিজেন্স অ্যালগরিদমগুলোর পক্ষে সঠিকতর সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে।

আউটসাইটের সহ-প্রতিষ্ঠাতা রাউল ব্রাভো বলেন, আমাদের সিমান্টিক থ্রিডি ক্যামেরা কেবল বর্তমান ড্রাইভিং সেইফটি সমস্যাই সমাধান করবে না বরং অবকাঠামো ব্যবস্থাপনাকেও সহজ করবে।

সিইএস ২০২০-এ অটোমেটিক ডেটা প্রসেসিং কোম্পানি এডিপি ঘোষণা দিয়েছে যে তারা ফ্রান্সের শার্ল দে গুল বিমানবন্দরের ত্রুটি-বিচ্যুতি খুঁজে বের করতে সিমান্টিক ক্যামেরাকে কাজে লাগাবে।

এমআর/ফেব্রু ২৩/২০২০/০৯২১

*

*

আরও পড়ুন