Header Top

দুই শর্তে ঝুলছে রবির শেয়ারবাজারে আসা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শেয়ারবাজারে আসার ঘোষণা দিলেও শেষ পর্যন্ত এটির বাস্তবায়ন নির্ভর করছে রবির দুই শর্ত পূরণের উপর।

শনিবার এক সংবাদ সম্মেলনে রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেছেন, তাদের শেয়ারহোল্ডাররা এতদিনে পুঁজিবাজারে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই সুযোগ তারা কাজে লাগাতে চান।

‘তবে এটি নির্ভর করছে সরকারের উপর। আসছে বাজেটে সর্বনিম্ন কর এবং কর্পোরেট ট্যাক্সে তারা ছাড় চান। এই দুই শর্ত পূরণ হলে চলতি বছরের শেষ নাগাদ আইপিও এবং নিবন্ধন করে ফেলার আশা করছেন তারা’ বলেন রবি সিইও।

মাহতাব উদ্দিন আহমেদ বলেন, বাজেটে যদি এই দাবি পূরণ না করা হয় তাহলে তারা পুরো বিষয়টি ইনভেস্টরদের জানাবেন এবং নতুন করে তখন এ বিষয়ে  সিদ্ধান্ত নেয়া হবে।

ব্যবসার হালনাগাদ তথ্য জানাতে শনিবার নিজ কার্যালয়ে এই সংবাদ সম্মেলন ডেকেছিল অপারেটরটি।

সংবাদ সম্মেলনে রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, বর্তমানে মোবাইল অপারেটরগুলোর ক্ষেত্রে বার্ষিক মোট বিক্রয়মূল্যের ২ শতাংশ আয়কর অথবা বিভিন্ন উৎসে জমাকৃত অগ্রিম আয়করের মধ্যে যেটি বেশি সেটিই সর্বনিম্ন কর হিসাবে বিবেচিত হয়। এটি সাধারণভাবে অন্য কোম্পানিগুলো যে হারে দেয় সেই হার করতে হবে। সাধারণ ক্ষেত্রে এই হার ০ দশমিক ৭৫ শতাংশ।

অন্যদিকে কর্পোরেট ট্যাক্সের ক্ষেত্রে এটি ১০ শতাংশ কমানোর দাবি রয়েছে। এটি ১০ বছরের জন্য ৩৫ শতাংশ হিসেবে চান তারা, উল্লেখ করেন সাহেদ আলম।

তিনি বলেন, শেয়ারবাজারে যেতে ইতোমধ্যে রবি বিটিআরসি হতে অনাপত্তিপত্র পেয়েছে। তবে তারা তালিকাভুক্ত হতে এখনও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেইঞ্জ  কমিশনে আবেদন করেননি।

আবেদনে এই দুই শর্ত উল্লেখ করে দেয়া হবে বলেন জানান রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার। 

এর আগে  শুক্রবার ১০ টাকা ‍মূল্যে রবির শেয়ার ছেড়ে বাংলাদেশের শেয়ারবাজারে তালিকাভূক্ত হতে সুনির্দিষ্ট ঘোষণা দেয় রবির মূল কোম্পানি আজিয়াটা।

ওই ঘোষণায় জানানো হয়, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেইঞ্জে ৫২৩ কোটি ৭৯ লাখ টাকা তোলার জন্য ৫২ কোটি ৩৭ লাখ ৩৩ হাজার শেয়ার ছাড়বে তারা।

এরমধ্যে সাধারণ পাবলিক শেয়ার থাকছে ৩৮ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ৪০০ টি। রবির পরিচালক-কর্মীদের জন্য এমপ্লয়ি শেয়ার পারচেজ প্লান (ইএসপিপি) এ থাকছে ১৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৯৩৪ টি শেয়ার।

রবির মোট শেয়ার হলো ৪৭১ কোটি ৪১ লাখ ৪০ হাজার ১টি। এরমধ্যে আজিয়াটার হাতে রয়েছে ৩২৩ কোাটি ৮৩ লাখ, ভারতী ইন্টারন্যাশনালের হাতে ১১৭ কোটি ৮৫ লাখ এবং জাপানের এনটিটি ডকোমোর কাছে রয়েছে ২৯ কোটি ৭৩ লাখ শেয়ার।

কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪ হাজার ৭১৪ কোটি ১৪ লাখ ১০টাকা আর অনুমোদিত মূলধন ৬ হাজার কোটি টাকা।

রবি ২০১৯ সালে ১৬ কোটি ৯০ লাখ টাকা নিট মুনাফা করেছে।

রবির মোট গ্রাহক এখন ৪ কোটি ৭৩ লাখ, এটি দেশের মোট মোবাইল অপারেটরদের গ্রাহক সংখ্যার প্রায় ৩০ শতাংশ।

এডি/২০২০/ফেব্রুয়ারি২২/১৯৩০

*

*

আরও পড়ুন