আইওটি ডিভাইসে হ্যাকের ঝুঁকি বেশি!

আইওটি ডিভাইসে স্মার্টহোম। ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট অব থিংকস বা আইওটি ডিভাইসে হ্যাকের ঝুঁকির মাত্রা অন্য ডিভাইসের তুলনায় বেশি বলে এক জরিপে উঠে এসেছে।

দশটির মধ্যে সাত প্রতিষ্ঠানই বলেছে, হ্যাকাররা অন্য ডিভাইসের চেয়ে আইওটি ডিভাইসকেই এখন বেশি টার্গেট করছে।

‘এক্সট্রিম নেটওয়ার্ক’ নামের একটি প্রতিষ্ঠানের করা ওই জরিপে বলা হচ্ছে, আইওটি ডিভাইসকে এখন টার্গেট করছে হ্যাকররা। কারণ, বেশিরভাগ প্রতিষ্ঠান সবেমাত্র আইওটি ডিভাইস ব্যবহার শুরু করেছে। আর শুরুর দিকে এর নিরাপত্তা ব্যবস্থা কিছুটা দুর্বল থাকায় সুযোগ নিচ্ছে তারা।

জরিপটি করা হয়েছে ৫৪০ জন পেশাগত তথ্যপ্রযুক্তি কর্মীর উপর। যারা উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়া প্যাসিফিকের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত।

এদের অন্তত ৮৪ শতাংশ তাদের কর্পোরেট গ্রাহকদের আইওটি নেটওয়ার্কের মাধ্যমে সেবা দিয়ে আসছে বলেও জানানো হয়েছে।

জরিপে উঠে এসেছে অন্তত এই ৫৫ শতাংশ আইটি প্রফেশনাল মনে করেন, ডেটা ফাঁসের ঘটনা ঘটে প্রতিষ্ঠানের বাইর থেকে। আর ৭০ শতাংশ বলছে, তারা তাদের নেটওয়ার্কে একটা সময় হ্যাকারদের আইওটি ডিভাইস ভিজিবল দেখতে পান।

কিন্তু ভেরিজনের ২০১৯ সালের ডেটা ফাঁসের তদন্ত প্রতিবেদন বলছে, অভ্যন্তরীণ এবং সুযোগ সন্ধানী কিছু মানুষের অপব্যহারের কারণে বছরটিতে সবচেয়ে বেশি ডেটা ফাঁসের ঘটনা ঘটেছে।

অবশ্য সেই প্রতিবেদনে তখনকার ঘটনাগুলো ঘটার পিছনের শীর্ষ তিন কারণ সংযুক্ত করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম আইএএনএস।

ইএইচ/ ফেব্রু ২২/ ২০২০/ ২০১০

*

*

আরও পড়ুন