জিমেইলের মেইল খুঁজে দেবে 'সার্চ চিপ'

গুগলের ইমেইল সেবা জিমেইল। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জিমেইলের ইনবক্সে আসা হাজারো মেইলের মধ্যে কোনো নির্দিষ্ট মেইল খুঁজতে আমাদের বেগ পেতে হয়। অনেক কষ্টসাধ্য বিষয় হয়ে দাঁড়ায় এই মেইল খুঁজে পাওয়া। 

সেটি সহজ করতে নতুন করে একটি ফিচার এনেছে জিমেইল। যার সাহায্যে সহজেই ইনবক্সে থাকা হাজারো মেইলের মধ্যে আপনার নির্দিষ্ট মেইলটি খুঁজে পাবেন। ফিচারটির নাম ‘সার্চ চিপ’। 

উদাহরণস্বরূপ, আপনি যে নির্দিষ্ট নাম খুঁজেন, তখন ফিচারটি আপনাকে কিছু চিপ নম্বর দেখাবে যেগুলো আপনাকে নির্দিষ্ট সেই মেইলটি সহজেই খুঁজে পেতে সহায়তা করবে। 

এর আগে জিমেইল ব্যবহারকারীরা সার্চ বারে গিয়ে নির্দিষ্ট কিছু শব্দ বা কোনো মেইল ঠিকানা লিখে সার্চ করতেন। তখন সেই সম্পর্কিত সবগুলো রেজাল্ট দেখাতো জিমেইল। কিন্তু এমন অবস্থায় অসংখ্য মেইল সার্চ রেজাল্ট হিসেবে দেখানো হয়। 

শুরুতেই বেশ কয়েকটি নম্বর চিপ ফিল্টার ইনবক্সে আসবে। সেগুলো আপনার ইনবক্সের সার্চ রেজাল্ট খুব সংক্ষিপ্ত করে আনবে। এভাবে আপনি কোনো অ্যাটাচমেন্টও স্পেসিফিক করে ফেলতে পারবেন। 

সার্চ চিপ মেইলের পাশাপাশি ম্যাসেজকেও স্পেসিফিক করে ফেলতে পারবে। 

এর আগে অনেকেই জিমেইলের সার্চ অপশনকে আরও উন্নত করার দাবি করেন। তারপরই গুগল ঘোষণা করে, তারা জিমেইলের সার্চকে আরও দ্রুত ও উন্নত করার কাজ করছে। 

ইতোমধ্যে জি স্যুট ব্যবহারকারীদের ইনবক্সে ফিচারটি পাওয়া শুরু হয়েছে। তবে এটি সবার কাছে দৃশ্যমান হতে আরও অন্তত ১৫ দিন সময় লাগবে। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/ ফেব্রু ২১/ ২০২০/ ১৮০৬

আরও পড়ুন – 

এটাচমেন্টে ইমেইল যুক্ত করার সুবিধা জিমেইলে

জিমেইলে থার্ড পার্টি অ্যাপের নজরদারি এড়ানোর কৌশল

*

*

আরও পড়ুন