Techno Header Top and Before feature image

উবারে ছাঁটাই অব্যাহত, চাকরি হারিয়েছেন আরও ৮০ জন

উবার। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের অফিস বন্ধ করে দিয়েছে বিশ্বের এক নম্বর রাইড শেয়ারিং অ্যাপ উবার। এতে বিনা নোটিসে চাকরি হারিয়েছেন অন্তত ৮০জন। যাদের বেশিরভাগই কাস্টমার সাপোর্টে কাজ করতেন। এ নিয়ে গত বছরের মে মাসে কোম্পানিটি পাবলিক লিমিটেড কোম্পানি হওয়ার পর থেকে চাকরি হারালেন অন্তত এক হাজার কর্মী।

এসব ছাঁটাইয়ের পেছনে উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খরুশাহীর সাফাই হচ্ছে তারা এমন কাজ করছে যা ইতোমধ্যেই করা আছে, কোম্পানির ভাষায় এই ধরনের কাজ ‘ডুপ্লিকেট ওয়ার্ক’।

বৃহস্পতিবার উবারের লস অ্যাঞ্জেলস অফিসের প্রধান রাফিন শেভেলাউ হঠাৎ একটি মিটিংয়ে কর্মীদের এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেন।

তবে সব কর্মীকে পাওনা বুঝিয়ে দেওয়া হবে বলেও আশ্বাস দেন তিনি। সঙ্গে এও বলা হয়ে যে কেউ যদি উবারের অন্যান্য অফিসে চাকরির জন্য আবেদন করে তাও ভেবে দেখা হবে। এবং অফিস পরিবর্তনের সব খরচ উবার বহন করবে।

বিষয়টিতে হতভম্ব কর্মীদের একজন লস অ্যাঞ্জেলস টাইমসের সঙ্গে কথা বলেন। পাওনা হারানোর ভয়ে নাম প্রকাশ করেননি তিনি। তিনি বলেন, কোনও প্রকার পূর্ব সতর্কতা না দিয়েই বলা হয়েছে তাদের কর্মক্ষত্র ফিলিপাইনের ম্যানিলা অফিসে স্থানান্তর করা হয়েছে।

বিশ্বের এক নম্বর রাইড শেয়ারিং কোম্পানি হওয়ার পরেও বছরের পর বছর ধরে লোকসান টানছে উবার। ইতিপূর্বে কোম্পানিটি কয়েকটি আন্তর্জাতিক শাখা বিক্রয়ও করে দেয়।

এমআর/ফেব্রু ২১/১০.০০/২০২০

*

*

আরও পড়ুন