Header Top

এক ত্রুটিতে মাইক্রোসফটের গচ্চা শত কোটি ডলার

'রেড রিং অব ডেথ'। ছবি : ইয়াহু নিউজ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গেইমিং কনসোলের ত্রুটির কারণে ১ বিলিয়ন বা ১০০ কোটি ডলারের ক্ষতি হয়েছিলো মাইক্রোসফটের।

এক্সবক্স বিভাগের সাবেক প্রধান রবি ব্যাচ নিজের বইয়ে বিষয়টি জানিয়েছেন। বইয়ের নাম ‘এক্সবক্স রিভিজিটেড : এ গেইমপ্ল্যান ফর কর্পোরেট অ্যান্ড সিভিল রিনিউয়াল’।

বইয়ে তিনি লেখেন, ২০০৭ সালে তার বাড়ির বেইজমেন্টে এক্সবক্স টিমের লিডাররা আসেন। বাজারে ছাড়া এক্সবক্স৩৬০ গেইমিং কনসোল কাজ করছিলো না বলে জরুরি ভিত্তিতে সেই বেজমেন্টেই তাকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়। গেইমিং কনসোলটি নিয়ে ক্রেতাদের অসংখ্য অভিযোগের পরিপ্রেক্ষিতে ৩ বছরের ওয়ারেন্টি দেওয়া এবং ত্রুটিপূর্ণ কনসোল রিপেয়ার বা রিপ্লেসমেন্ট করার সিদ্ধান্ত নেন তিনি। এই সিদ্ধান্তের ফলে মাইক্রোসফটের ব্যয় হয় ১০০ কোটি ডলার।

এক্সবক্স৩৬০ গেইমিং কনসোলের সমস্যাটি ‘রেড রিং অব ডেথ’ নামে পরিচিতি পেয়েছিলো। এই সমস্যার কারণে অনেক এক্সবক্স ৩৬০ কনসোল কাজ করা বন্ধ করে দেয়। পাওয়ার বাটনের চারপাশ দিয়ে লাল আলো জ্বলতো বলে এমন নামকরণ করা হয়েছিলো। এই ৩ লাইট জ্বললেই কনসোল আর দ্বিতীয়বার চালু হতো না।

বাজারে আনার আগে পরীক্ষা-নিরীক্ষা চালানোর সময় এমন কোনো সমস্যা দেখা দেয়নি। ২০০৫ সালে কনসোলটি বাজারে আসে। ৯ মাসের মধ্যেই ক্রেতাদের কাছ থেকে অভিযোগ আসতে শুরু করে। সমস্যাটির আসল কারণ খুঁজে পেতে তাদের সময় লাগে ৬ মাস।

পরে ২০১০ সালে এক্সবক্স ৩৬০ এস সিরিজ আনলে ‘রেড রিং অব ডেথ’ সমস্যা থেকে রেহাই পায় মাইক্রোসফট।

ইয়াহু নিউজ অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ২০/২০২০/২০৩২

*

*

আরও পড়ুন