Header Top

কাট কপি পেস্টের জনক আর নেই

ল্যারি টেসলার। ছবি : এমপিম্যানিয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটারের কাট-কপি-পেস্টের আবিস্কারক ল্যারি টেসলার মারা গেছেন। গত সোমবার ৭৪ বছর বয়সী এই কম্পিউটার বিজ্ঞানীর মৃত্যু হয়।

কম্পিউটার ও মোবাইলের ব্যবহার সহজ করার ক্ষেত্রে তিনি অনেক বড় ভূমিকা রাখেন। ১৯৮৩ সালে অ্যাপলের লিসা কম্পিউটারের একটি সফটওয়্যারের তিনি কমান্ডটি যুক্ত করেন। এর পরের বছরই অরিজিনাল ম্যাকিনটোশ বাজারে আসে।

কাট-কপি-পেস্ট কমান্ডের কারণে ব্যক্তিগতভাবে কম্পিউটার ব্যবহার করা অনেক সহজ হয়ে যায়। এর আগ পর্যন্ত প্রিন্ট করা কাগজে লেখা সম্পাদনা করে আঠা দিয়ে বোর্ডে টাঙিয়ে রাখা হতো।

১৯৪৫ সালে নিউইয়র্কে তার জন্ম হয়েছিলো। পড়াশুনা করেন ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে। স্নতক করার পর ইন্টারফেইস ডিজাইনে তিনি দক্ষতা অর্জন করেন। কম্পিউটারকে ইউজার ফ্রেন্ডলি করাই ছিলো তার কাজ। ১৯৭৩ সালে সিলিকন ভ্যালির কোম্পানি জেরক্স পালো আলটোর রিসার্চ সেন্টারে যোগ দেন। এরপর তিনি স্টিভ জবসের অ্যাপলে যোগ দেন ১৯৮০ সালে। সেখানে কাজ করেন দীর্ঘ ১৭ বছর। পদত্যাগের আগে তিনি চিফ সাইন্টিস্টের পদ অর্জন করেছলিন।

১৯৯৭ সালে অ্যাপল ছাড়ার পর তিনি একটি স্টার্ট আপ প্রতিষ্ঠা করেন। এরপর অল্প সময়ের জন্য তিনি অ্যামাজন ও ইয়াহুতেও কাজ করেন।

বিবিসি অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ২০/২০২০/১৪

*

*

আরও পড়ুন