১৯ ফোনে চলবে স্টেডিয়ার গেইম

এখন আর ইউএসবি ক্যাবলের প্রয়োজন হবে না। ছবি : দ্য ভার্জ
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের অনলাইন গেইম স্ট্রিমিং প্ল্যাটফর্মটি স্টেডিয়া এখন ১৯টি ফোনে সাপোর্ট করবে।

আগামী ২০ ফেব্রুয়ারি থেকে স্যামসাং, আসুস ও রেজার অ্যান্ড্রয়েড ফোনে চলবে স্টেডিয়া।

আগামী ৬ মার্চ বাজারে আসার অপেক্ষায় থাকা গ্যালাক্সি এস২০ সিরিজের ফোনগুলোতেও চলবে স্টেডিয়া। যেসব ফোনে স্টেডিয়া সাপোর্ট করবে সেগুলো হলো স্যামসাং গ্যালাক্সি এস৮,স্যামসাং গ্যালাক্সি এস৮ প্লাস, স্যামসাং গ্যালাক্সি এস৮ অ্যাক্টিভ, স্যামসাং গ্যালাক্সি নোট ৮, স্যামসাং গ্যালাক্সি এস৯, স্যামসাং গ্যালাক্সি এস৯ প্লাস, স্যামসাং গ্যালাক্সি নোট ৯, স্যামসাং গ্যালাক্সি এস১০, স্যামসাং গ্যালাক্সি এস১০ই,  স্যামসাং গ্যালাক্সি এস১০ প্লাস, স্যামসাং গ্যালাক্সি নোট ১০, স্যামসাং গ্যালাক্সি নোট১০ প্লাস, স্যামসাং গ্যালাক্সি এস২০, স্যামসাং গ্যালাক্সি এস২০ প্লাস, স্যামসাং গ্যালাক্সি এস২০ আল্ট্রা, রেজার ফোন, রেজার ফোন ২, আসুস আরওজি ফোন, আসুস আরওজি ফোন ২।

গত বছরের ১৯ নভেম্বর উন্মোচনের পর থেকে স্টেডিয়ার গেইমগুলো শুধু পিক্সেল সিরিজের ফোনেই খেলা যেতো। এখনও অ্যাপস্টোরে আসেনি স্টেডিয়ার। তাই আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদেরকে আরও অপেক্ষায় থাকতে হবে।

স্টেডিয়া প্ল্যাটফর্মে গেইমিংয়ের জন্য কনসোল বা ডিস্কের প্রয়োজন হয় না। ডাউনলোডের ঝামেলাও এড়ানো যায়। গেইম খেলার জন্য শুধু ট্যাবলেট, ফোন (পিক্সেল), ক্রোমকাস্ট সাপোর্ট করা টিভি বা ল্যাপটপ-ডেক্সটপে থাকা ক্রোম ব্রাউজার থাকলেই চলে।

খেলতে খেলতে ডিভাইস পরিবর্তনেও কোনো সমস্যা হয় না। চাইলে পুরানো কন্ট্রোলারও ব্যবহার করতে পারেন গেইমাররা। তবে গুগলের নিজস্ব স্টেডিয়া কন্ট্রোলারও আছে। এর দাম ১৩০ ডলার। সাবস্ক্রাইব করলে প্রতি মাসে স্টেডিয়ার জন্য খরচ হয় ১০ ডলার। প্রিমিয়াম গেইম কিনতে খরচ পড়ে ২০ থেকে ৬০ ডলার।

তবে ফ্রিতেও কিছু গেইম খেলারও সুযোগ দেবে গুগল। ফ্রি সংস্করণ স্টেডিয়া বেজ আসতে পারে চলতি বছরেই। কিন্তু সেখানে কোনো গেইমই ৪কে রেজুলেশনের হবে না। সবগুলো গেইমের রেজুলেশন হবে ফুল এইচডি।

শুরুতে ২১ পাবলিশারের ৩১টি গেইম ছিলো স্টেডিয়াতে। চলতি বছর এতে নতুন ১২০টি গেইম যুক্ত হবে বলে জানিয়েছে গুগল।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১৯/২০২০/১১

আরও পড়ুন –

এয়ারপোর্টের মনিটরে গেইম খেললেন যাত্রী

আয়ে শীর্ষ গেইম ফোর্টনাইট 

গেইমিং ল্যাপটপ কেনার আগে

*

*

আরও পড়ুন