তথ্য চোর অ্যাপ থেকে বাঁচাবে আরেক অ্যাপ

ছবি: জেমস মেলাউ/ দ্য অবজারভার
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দিনে দিনে ইন্টারনেট নির্ভরশীলতা বাড়ছে। ফলে নিজের অজান্তেই প্রতিনিয়ত অ্যাপগুলোর কাছে চলে যাচ্ছে ব্যবহারকারীদের নানান তথ্য। তাই তথ্য গোপনীয়তা এখন বহুল আলোচিত বিষয়।

তবে অ্যাপগুলোর প্রাইভেসি পলিসির খুঁটিনাটি পড়তে গেলেও একজন ব্যবহারকারীর চলে যাবে বছরখানেক সময়।

বিষয়টি মাথায় রেখেই এক ধরনের সেবার জন্ম হয়েছে যা ব্যবহারকারীর হয়ে গোপনীয়তার তদারকি করবে। এগুলোকে প্রাইভেসি কনসালট্যান্ট অ্যাপ বললেও ভুল হবে না।

এমন একটি অ্যাপ জাম্বো। মানুষের অনলাইন জীবনকে নিরাপদ করাই অ্যাপটির লক্ষ্য। ২০১৯ সালে যাত্রা শুরু করা এই অ্যাপটি নিজেদের ইন্টারনেট ব্যবহারকারীর অ্যাডভোকেট হিসেবে চিহ্নিত করে। খুবই সাধারণ সেটিংসের অ্যাপটি ডাউনলোড করে কয়েকটি টিক মার্ক দিলেই আপনার কাজ শেষ। এরপর অ্যাপটি আপনার হয়ে তথ্য গোপনীয়তা নিশ্চিত করবে।

আরেকটি সেবা হচ্ছে ডিসকানেক্ট ডট মি। ভিপিএন, ফায়ারওয়াল ও অ্যাডব্লকারের সমন্বয়ে কোম্পানিটি এমন একটি সেবা তৈরি করেছে যা অজান্তে তথ্য চুরির হাত থেকে রক্ষা করবে।

তবে সমস্যার বিষয় হচ্ছে এই ধরনের অ্যাপ সাধারণ অ্যাপের চেয়েও বেশি অনুমোদন চায়। সেবা নিশ্চিত করতে এ ধরনের অ্যাপকে বিভিন্ন ওয়েবসাইটের আইডি ও পাসওয়ার্ডও জানতে হয়।

তবে তাদের দাবি তারা এসব তথ্য নিজেরা রাখে না ও ব্যবহার করে না। এসব তথ্য ডিভাইস থেকেই নিয়ন্ত্রিত হয়।

এ বিষয়ে জাম্বোর যুক্তি হচ্ছে, কেউ অসুস্থ হলে ডাক্তারের কাছে যেয়ে অসুখের ইতিহাস ও বিভিন্ন তথ্য দিতে হয়; এক্ষেত্রেও বিষয়টা অনেকটা সেরকম।

জাম্বোর প্রতিষ্ঠাতা পিয়েরে ভালাদে বলেন, আমরা এমন একটি প্রযুক্তি তৈরি করেছি যা কেবল আপনার ফোনেই কাজ করে। সেসব তথ্যের উপর আমাদের কোনও নিয়ন্ত্রণ নেই। ডিজাইন অনুযায়ী আমাদের প্রযুক্তি বেশ নিরাপদ।

তিনি স্বীকার করেন যে ডিজিটাল দুনিয়ায় কোনও কিছুই শতভাগ নিরাপদ নয়। তবে আমাদের সিস্টেম তথ্যচুরিকে অনেক কঠিন করে দেয়।

গার্ডিয়ান অবলম্বনে, এমআর/ফেব্রু ১৯/০৯.২৩/২০২০

*

*

আরও পড়ুন