পরিবেশ বাঁচাতে অর্থ দেবেন বেজস

Jeff+Bezos-techshohor
অ্যামাজনের সিইও ও প্রতিষ্ঠাতা জেফ বেজস। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জেফ বেজস এবার মানব কল্যাণে অর্থ ব্যয়ের সিদ্ধান্ত নিয়েছেন। জলবায়ুর পরিবর্তন ঠেকাতে তিনি ১০ বিলিয়ন ডলার (১ হাজার কোটি) দান করবেন। এই অর্থ তিনি দেবেন বিজ্ঞানী, পরিবেশবাদী ও অন্যান্য সংস্থাকে।

মঙ্গলবার এক ইনস্টাগ্রাম পোস্টে তিনি জানান, বেজস আর্থ ফান্ড নামের একটি তহবিল থেকে এই অর্থ প্রদান করা হবে। অন্যদের পাশাপাশি তিনিও জলবায়ু পরিবর্তনের ধ্বংসাত্মক প্রভাব ঠেকাতে লড়তে চান।

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি বেজসের সম্পদের পরিমাণ ১৩০ বিলিয়ন ডলার (১৩ হাজার কোটি)। সেই হিসাবে তিনি তার সম্পদের ৮ শতাংশ দান করছেন।

এর আগে জেফ বেজসের অ্যামাজন কর্মীরা তাকে জলবায়ু পরিবর্তন ঠেকাতে অবদান রাখার অনুরোধ জানান। এ ব্যাপারে তারা র‍্যালিও বের করেন।

অন্যান্য মাল্টি-বিলিয়নিয়ারের তুলনায় বেজস খুব বেশি অর্থ দান করেননি। মঙ্গলবারের আগ পর্যন্ত তিনি শুধু একবারই ২ বিলিয়ন ডলার দান করেছিলেন। ২০১৮ সালের সেপ্টেম্বরে দান করা এই অর্থ ব্যয় হয়েছিল স্কুল ও গৃহহীনদের বাসস্থান নির্মাণে।

জলবায়ুর পরিবর্তন ঠেকাতে গত বছরের শেষ দিকে কার্বন নিঃসরণ কমাতে বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস একটি স্টার্টআপে বিনিয়োগ করেন। তার প্রতিষ্ঠিত কোম্পানি মাইক্রোসফটও ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার ঘোষণা দেয়।

আরও পড়ুন

কার্বন নিঃসরণ কমাতে বিল গেটসের বিনিয়োগ

বিবিসি অবলম্বে এজেড/ ফেব্রুয়ারি ১৮/২০২০/১৫৪০

*

*

আরও পড়ুন