Techno Header Top

কল ও এসএমএসে আড়ি পাতা ৯৮% অ্যাপ নিষিদ্ধ

অ্যান্ড্রয়েড। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: প্লেস্টোর থেকে কল ও এসএমএসের তথ্য চুরি করে এমন অ্যাপের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছে গুগল।

কোম্পানিটির দাবি ২০১৯ সালে কল ও এসএমএসের তথ্য চুরি করে এমন ৯৮ শতাংশ অ্যাপকে প্লেস্টোর থেকে নিষিদ্ধ করা হয়েছে। বাকী যে দুই শতাংশ অ্যাপ এখনও প্লেস্টোরে আছে, সেগুলো কল ও এসএমএসের অ্যাকসেস ছাড়া তাদের বেসিক সেবাই দিতে পারবে না।

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের প্রায় সবাই প্রতিনিয়ত কয়েকটি বিষয়ে উদ্বিগ্ন থাকেন; যেমন, ফোনের তথ্য নিরাপদে আছে তো? কেউ কান পেতে কথোপকথন শুনছে না তো? কেউ এসএমএস, আর্থিক লেনদেনের ওপর নজর রাখছে না তো? এই উদ্বেগগুলো অমূলক কিছু নয়। এবং ২০১৮ সালের আগে প্লেস্টোরে এমন লাখ লাখ অ্যাপ ছিলো যেগুলো এই গোয়ান্দাগিরি করতে পটু ছিলো।

এসব অ্যাপকে ঠেকাতে ২০১৮ সালে গুগলের তরফ থেকে ডেভেলপারদের একটি নতুন নির্দেশনা দেওয়া হয়। নতুন নির্দেশনার সঙ্গে সামঞ্জস্য রেখে অ্যাপকে আপডেট করতে ৯০ দিনের সময়ও দেওয়া হয় তখন। এরপরও নির্দেশনা মানেনি এমন সাত লাখ ৯০ হাজার অ্যাপকে প্লেস্টোর থেকে ব্লক করে দেওয়া হয়।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ফোনকে নিরাপদ রাখতে প্রতিনিয়ত কাজ করছে গুগল। গত বছর ১৯০ কোটি ম্যালওয়্যার ব্লক করেছে কোম্পানিটি। গুগল প্লে প্রোটেক্ট প্রতিদিন ১০ হাজার কোটি অ্যাপ স্ক্যান করে থাকে। সেখানে কোনও সমস্যা খুঁজে পেলে গ্রাহককে কার্যকর অ্যাকশন নিতে পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এতোকিছুর পরেও যে প্লেস্টোরে থাকা সবগুলো অ্যাপই যে নিরাপদ তা বলা যাবে না। ভিপিএন প্রো তাদের একটি প্রতিবেদনে বলেছে যে, প্লেস্টোরে ২৪টি চীনা অ্যাপ আছে যেগুলো ব্যবহারকারীদের কল ও এসএমএসের তথ্য সংগ্রহ কর থাকে। এই ২৪টি অ্যাপের নাম প্রকাশ না কারলেও অ্যাপগুলো মূলত গেমস ও ভুয়া অ্যান্টিভাইরাস বলে উল্লেখ করা হয়েছে।

এমআর/ফেব্রু ১৮/০৯.০৮/২০২০

আরও পড়ুন –

ফেইসঅ্যাপে অরক্ষিত তথ্য

পাঠাওয়ের তথ্য চুরি : মোবাইল অ্যাপ ও প্রাইভেসি নিয়ে ভ্রান্তিবিলাস

অ্যাপের নজরদারি জানাবে অ্যান্ড্রয়েড পি

*

*

আরও পড়ুন