Header Top

ভিপিএন সার্ভার হ্যাক : তথ্য নিয়েছে ইরান

যেভাবে তথ্য নেওয়া হয়েছে। ছবি : জেডডিনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইরানি এক হ্যাকার দল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কে (ভিপিএন সার্ভার) প্রবেশ করে বাগ স্থাপন করে বিভিন্ন কোম্পানির তথ্য হাতিয়ে নিয়েছে।

ইসরাইলের ক্লিয়ারস্কাই নামের এক প্রতিষ্ঠানের সাইবার সিকিউরিটি গবেষকরা এ তথ্য জানিয়েছেন। তারা হ্যাকার দলটিকে বলছে এটিপি গ্রুপ। এটিপি বলতে সরকার সমর্থিত হ্যাকিং ইউনিটকে বোঝানো হয়।

ক্লিয়ারস্কাই জানায়, ইরানি হ্যাকাররা ‘ফক্স কিটেন ক্যাম্পেইন’ এর আওতায় গত ৩ বছরে ইসরাইল ও যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের কোম্পানির তথ্য নিয়েছে।

ক্যাম্পেইন চলাকালে হ্যাকাররা আইটি, টেলিকমিউনিকেশন, তেল, গ্যাস, এভিয়েশন ও সরকারি খাতের বিভিন্ন সার্ভারে ঢুকেছে। ম্যালওয়্যার স্থাপনের পাশাপাশি তারা টেকসই কাঠামো তৈরি করে। এর মাধ্যমে নেটওয়ার্কের সব ধরণের নিয়ন্ত্রণ তাদের হাতে ছিলো। ফলে টার্গেট করা কোম্পানির সার্ভার থেকে তারা সহজেই তথ্য নিতে পেরেছে।

অনেক ধরণের টুল ব্যবহার করে এই ক্যাম্পেইন চালানো হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে ‘স্টিকি কিজ’। উইন্ডোজ চালিত কম্পিউটারের অ্যাডমিন রাইট দখল করতে এই অ্যাক্সেসিবিলিটি টুল ব্যবহার করা হয়। এছাড়াও, ওপেন সোর্স হ্যাকিং টুল যেমন ‘জুসি পটেটো’, ‘ইনভোক দ্য হ্যাশ’ এবং নিজেদের তৈরি কাস্টমাইজড ম্যালওয়্যার ব্যবহার করেছে তারা।

ইরানি হ্যাকাররা বড় বড় কোম্পানির তথ্য নিতে পালস সিকিউর, ফর্টিনেট, পাল আলটো নেটওয়ার্কস ও সিট্রিক্স ভিপিএনকে টার্গেট করে।

জেডডিই অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১৭/২০২০/১৫৩৫

আরও পড়ুন –

হ্যাকারের হাতে ১০ কোটি ৬০ লাখ মানুষের তথ্য

ত্রুটি ধরে হ্যাকারের ২ কোটি ডলারের বেশি আয়

*

*

আরও পড়ুন