টেসলার বিরুদ্ধে পরিবেশবাদীরা!

টেসলার বিরুদ্ধে আন্দোলন। ছবি: রয়টার্স
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: শুরুতেই হুমকির মুখে পড়েছে টেসলার জার্মান গিগাফ্যাক্টরি নির্মাণের স্বপ্ন। দেশটির একটি আদালত ফ্যাক্টরিটি নির্মাণের জন্য অতিরিক্ত গাছ কাটা হচ্ছে সন্দেহে গাছ কাটার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পরিবেশবাদী সংগঠন গ্রিন লিগ অব ব্র্যান্ডনবার্গের একটি মামলার প্রেক্ষিতে এই রায় দেওয়া হয়।

রায়ে টেসলাকে অতিরিক্ত গাছ কাটতে নিষেধ করে বলা হয়েছে, এতোদিনে তো জমি পরিষ্কারের কাজ শেষ হয়ে যাওয়ার কথা, এখনও কেন গাছ কাটতে হচ্ছে?   

২০১৯ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি টেসলা জার্মানির ব্যান্ডনবার্গ প্রদেশের গ্রানহাইডে কোম্পানিটির প্রথম ইউরোপিয় গিগাফ্যাক্টরি নির্মাণের ঘোষণা দেয়।

ফ্যাক্টরি নির্মাণের জন্য জার্মান সরকার প্রয়োজনীয় ২২৭ একর জায়গা বরাদ্দ দেয়। অনাপত্তি মেলে ব্র্যান্ডনবার্গ প্রদেশের পরিবেশ অফিস থেকেও। কিন্তু বাধা হয়ে দাঁড়ান পরিবেশবাদীরা।

এদিকে এখনও গিগাফ্যাক্টরির পরিকল্পনার অনুমোদনও পায়নি টেসলা। অর্থাৎ কোম্পানিটি জমি প্রস্তুতির যে প্রয়াস চালাচ্ছে সেটির পুরোটাই ভেস্তে যেতে পারে।

এদিকে আদালতের এমন রায়ে নাখোশ হয়েছেন ক্ষমতাসীন দলের রাজনৈতিক নেতারা। তারা মনে করেন এমন আইনি পদক্ষেপ জার্মানিকে ব্যবসার জন্য প্রতিকূল দেশ হিসেবে আন্তর্জাতিকভাবে ফুটিয়ে তুলবে এবং এমন রায়ের দীর্ঘ ও মারাত্মক প্রভাব থেকে যাবে।

যদিও পরিবেশবাদী হাজার হাজার স্থানীয় মানুষের দাবি এমন কারখানা নির্মাণে স্থানীয় জীববৈচিত্র্য ও পানির সরবরাহ হুমকির মুখে পড়বে।

প্রসঙ্গত, কোম্পানি হিসেবে পরিবেশের বন্ধু হিসেবেই পরিচিত টেসলা। বর্তমানে কোম্পানিটির তিনটি গিগাফ্যাক্টরি রয়েছে যার মধ্যে দুইটি যুক্তরাষ্ট্রে এবং একটি চীনে।

গার্ডিয়ান অবলম্বনে, এমআর/ ফেব্রু ১৭/০৯.০০/২০২০

*

*

আরও পড়ুন