শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের জন্য জিপির সাইন-লাইন কেয়ার

ইশারা ভাষা শেখানোর উদ্যোগ নিয়ে আসলো গ্রামীণফোন। ছবি : সৌজন্যে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল অপারেটর গ্রামীণফোন তাদের বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের সেবা দিতে ‘সাইন-লাইন’ নামের ডিজিটাল সেবা চালু করেছে।

এমনকি সাধারণ মানুষকে সাইন ল্যাঙ্গুয়েজ বা ইশারা ভাষা শিখতে উৎসাহিত করতেও উদ্যোগ নিয়েছে অপারেটরটি।

‘কথাগুলো হারিয়ে না যাক শব্দের অভাবে’ প্রতিপাদ্যে নিয়ে উদ্যোগটি রোববার রাজধানীর একটি হোটেলে সাইন-লাইন ডিজিটাল কেয়ার উদ্বোধন করে।

Techshohor Youtube

উদ্যোগটির মাধ্যমে গ্রামীণফোন, এর ওয়েবসাইট ও সেলফ সার্ভিস ডিজিটাল কেয়ার অ্যাপ মাইজিপি’তে ইশারা ভাষাভিত্তিক গ্রাহকসেবা চালু করেছে।

এছাড়াও এই ক্যাম্পেইনের মাধ্যমে ইশারা ভাষা বিশেষজ্ঞ আরাফাত সুলতানা লতার প্রশিক্ষণে গ্রামীণফোনের ইউটিউব চ্যানেলে ইশারা ভাষার ভিডিও টিউটোরিয়াল আপলোড হচ্ছে। এখান থেকে আগ্রহীরা ইশারা ভাষা শিখতে প্রাথমিক সহায়তা পাবেন।

শ্রবণ ও বাকপ্রতিবন্ধী মানুষের যোগাযোগের মাধ্যম ইশারা ভাষা অনেকের অজানা। তাই তাদের ভাষা জানতে এই উদ্যোগ সহায়তা করবে বলে জানান অপারেটরটির কর্মকতারা।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, সমাজের প্রতিটি মানুষের কাছে যোগাযোগ প্রযুক্তি সুবিধা পৌঁছানো উচিত। গ্রামীণফোন একটি পরিবার এবং আমাদের দায়িত্ব হলো নেটওয়ার্কে সবাইকে সমানভাবে সেবা দেয়া।

গ্রামীণফোন তাদের ইউটিউব চ্যানেলের মাধ্যমে এখন থেকে ইশারা ভাষার ভিডিও টিউটোরিয়াল আপলোড করবে।

অনুষ্ঠানে ইশারা ভাষা বিশেষজ্ঞ আরাফাত সুলতানা লতার নেতৃত্বে একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ ইশারা ভাষায় পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা সাজ্জাদ হাসিব, হেড অফ মার্কেটিং নাফিস আনোয়ার চেীধুরী, হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার এবং জনপ্রিয় অভিনেতা ও শিল্পী তাহসান খানসহ আরও অনেকেই।

ইএইচ/ ফেব্রু ১৬/ ২০২০/ ২০৪০

*

*

আরও পড়ুন