Header Top

হ্যাকার জানালো বার্সেলোনায় ফিরছেন নেইমার

বার্সেলোনার সাবেক এবং বর্তমানে পিএসজির ফুটবালার নেইমার। ছবি : ইন্টারনেট থেকে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্রাজিলের ফুটবল তারকা নেইমার বর্তমান ফ্রান্সের ক্লাব পিএসজি ছেড়ে অল্প দিনের মধ্যে আবারও বার্সেলোনায় যোগ দেবেন। এমন বেশ কিছু গোপন ম্যাসেজ হ্যাকারদের হাতে ।

ক্রীড়া নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং স্পেনের ফুটবল ক্লাব বার্সেলোনার  টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে গোপন সব তথ্য ফাঁস করেছে একটি হ্যাকার গ্রুপ ‘আওয়ারমাইন’।

শনিবার হ্যাক করার পর হ্যাকার গ্রুপটি  অলিম্পিক ও বার্সার অ্যাকাউন্ট হ্যাকের দায় স্বীকার করেছে।

টুইটারের একজন মুখপাত্র জানিয়েছেন, দুটি প্রতিষ্ঠানের ফেইসবুক একই গ্রুপ হ্যাক করেছে। হ্যাকার গ্রুপটির নাম ‘আওয়ারমাইন অ্যান্ড থট’। এটা একটি তৃতীয় পক্ষের প্লাটফর্ম বলে জানান তিনি।

হ্যাকারদের কাণ্ড। ছবি : ইন্টারনেট থেকে নেওয়া

ওই মুখপাত্র বলেছেন, তারা অ্যাকাউন্টগুলো ফিরিয়ে দিতে তাদের সহযোগীদের যোগাযোগ করে আলোচনাও করেছে। সে জন্য জোর প্রচেষ্টায় কাজ চলছে বলে জানান তিনি।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এক বিবৃতিতে বলেছে, টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। অ্যাকাউন্ট থেকে কিছু গুরুত্বপূর্ণ ডেটা ফাঁস হয়ে থাকতে পারে। তবে এগুলো সবই ধারণামাত্র। তারা কাজ করছেন এবং বিষয়টি নিয়ে বিস্তারিত জানাবেন।

বার্সেলোনাও শনিবার তাদের টুইটার অ্যাকাউন্ট হ্যাকের বিষয়টি স্বীকার করেছে।

বার্সেলোনা জানিয়েছে, তারা এই ঘটনার একটি সাইবার সিকিউরিটি অডিট করবে। এমন সব ঘটনা এড়াতে তৃতীয় পক্ষের শেয়ার করা লিঙ্কগুলোর বিষয়ে সতর্ক থাকবে।

শনিবার খুব অল্প সময়ের জন্য হ্যাকাররা একটি পোস্ট করে অলিম্পিক কমিটির টুইটারে। সেখানে তারা অলিম্পিকের টুইটার অ্যাকাউন্ট থেকে মুছে ফেলা টুইটটি পড়ে লেখে , ‘হাই, আমরা আওয়ারমাইন’। আসলে ‘সবকিছুই হ্যাকযোগ্য’।

সেই পোস্টের সঙ্গে আওয়ারমাইন গ্রুপের ইমেইল ও ওয়েবসাইট ঠিকানা লিঙ্ক করে দেয়। আর অ্যাকাউন্টের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে বলে।

অন্যদিকে বার্সেলোনার টুইটারে ঢুকে হ্যাকাররা গোপন ম্যাসেজ দেখেছেন। এরপর তারা লিখেছেন, ‘আমরা গোপন ম্যাসেজ দেখেছি। নেইমার আবারও বার্সেলোনায় ফিরে আসছেন।’

যদিও খুব দ্রুতই টুইটটি মুছে ফেলা হয়েছে। তবে তার আগেই টুইটের স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে টুইটারসহ অন্যান্য সামাজিক মাধ্যমে।

ইএইচ/ ফেব্রু১৬/ ২০২০/১৫২৫

আরও পড়ুন –

ফেইসবুকের টুইটার অ্যাকাউন্ট হ্যাক 

সৌদি যুবরাজই হ্যাকার! 

হ্যাক করেন শিবম, আয় কোটি টাকা ছাড়িয়ে

নেইমারকে নিয়ে গেইম ‘রোলিং নেইমার’

*

*

আরও পড়ুন